জাতীয়

ড্রাইভিং লাইসেন্স এখন একবার গিয়েই মিলবে স্মার্ট কার্ড

  প্রতিনিধি ১৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২:০৯:৪৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য গ্রাহককে লার্নার কার্ডসহ ৫ থেকে ৬ বার যেতে হতো বিআরটিএ কার্যালয়ে।এখন একবার গিয়েই মিলবে স্মার্ট কার্ড।

বায়োমেট্রিকের জন্যও করতে হবে না দীর্ঘদিন অপেক্ষা।
অনলাইনে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার সুবিধা চালু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

এছাড়া ড্রাইভিং লাইসেন্সের স্মার্ট কার্ডও পাওয়া যাবে ডাকযোগে।

সম্প্রতি বিআরটিএ’র চট্টমেট্রো-২ ও চট্টগ্রাম জেলা সার্কেলের ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও একইদিনে বায়োমেট্রিক কার্যক্রম উদ্বোধন করা হয়।

জানা গেছে,লার্নার ড্রাইভিং লাইসেন্স এবং স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্সের জন্য দুটি আবেদনের পরিবর্তে অনলাইন বেইজড একটি কম্বাইন্ড ফরম বিআরটিএ সার্ভিস পোর্টালে (বিএসপি) চালু হবে।এক্ষেত্রে আবেদনকারীকে লার্নার কার্ডসহ ৫ থেকে ৬ বারের পরিবর্তে শুধুমাত্র একবার পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা দেওয়া ও বায়ো-এনরোলমেন্টের জন্য আসতে হবে।

এছাড়াও এ সিস্টেম থেকে আবেদনকারীরা ঘরে বসেই অনলাইনের মাধ্যমে অনলাইন ভেরিফিকেশন বেজড কিউআর কোড সম্বলিত লার্নার লাইসেন্স গ্রহণ,ফি প্রদান,পরীক্ষার ফল জানা,সিস্টেম জেনারেটেড স্মার্ট কার্ড আবেদন দাখিল, কিউআর কোড বেজড সিস্টেম জেনারেটেড মোটরযান চালনার অস্থায়ী অনুমতিপত্র বা একনলেজমেন্ট স্লিপ প্রাপ্তি এবং আবেদনপত্র বা কার্ড প্রস্তুতের প্রতিটি পর্যায়ে স্ট্যাটাস জানতে পারবেন।তাছাড়া ডাকযোগে স্মার্ট কার্ড গ্রহণ করতে পারবেন।

এই সেবা পেতে বিআরটিএ সার্ভিস পোর্টালে প্রবেশ করে জাতীয় পরিচয়পত্রের নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি করে ইউজার আইডি খুলতে হবে।

বিআরটিএ চট্টগ্রাম বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়,১৬ নভেম্বর ২০২২ থেকে যে সকল আবেদনকারী বিআরটিএ চট্টমেট্রো-২ সার্কেল ও চট্টগ্রাম জেলা সার্কেল (পরীক্ষা কেন্দ্র বিআরটিসি ট্রাক ডিপো,বায়েজিদ,চট্টগ্রাম)-এর শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন তাঁদের আগামী ৮ ফেব্রুয়ারি ২০২৩ হতে একই দিনে ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণ করা হচ্ছে।ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক গ্রহণের সুবিধার্থে উল্লেখিত সার্কেলের প্রার্থীদের তাদের লার্নারে উল্লেখিত কাগজপত্রাদিসহ স্ব-স্ব পরীক্ষা কেন্দ্রে সকাল ৯টার পরিবর্তে সকাল ৮টায় উপস্থিত থাকতে হবে।

বিআরটিএ চট্টগ্রাম বিভাগের পরিচালক শফিকুজ্জামান ভূঞা বলেন,আগে পরীক্ষার্থীদের বিআরটিএ অফিসে একাধিকবার আসতে হতো।এখন একবারই আসবেন লাইসেন্স প্রার্থী। বিআরটিএ চট্টগ্রামে লাইসেন্সপ্রার্থী ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা দিবেন এবং একইদিনে বায়োমেট্রিক দিয়ে চলে যাবেন।এতে গ্রাহকদের সেবার মান বাড়বে।বায়োমেট্রিক একবারের জন্যই নেওয়া হবে।কিন্তু যিনি ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় ফেল করবেন,তাঁকে পুনরায় ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা দিয়ে পাস করতে হবে।তাঁর আর কোনও বায়োমেট্রিক দিতে হবে না।

আরও খবর

Sponsered content