অপরাধ-আইন-আদালত

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ

  প্রতিনিধি ৩ এপ্রিল ২০২৩ , ১:৫৬:৪০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে হওয়া মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে দেশের বিভিন্ন স্থানে আজ সোমবারও মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ হয়েছে।জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত সাংবাদিকদের পাশাপাশি বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এসব কর্মসূচিতে সংহতি জানিয়ে অংশ নেন।

এসব কর্মসূচিতে বক্তারা বলেন,প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে গভীর রাতে গ্রেপ্তারের প্রক্রিয়া সারা দেশের গণমাধ্যমকর্মীদের মধ্যে ভয়ের সৃষ্টি করেছে,যা বাক্‌স্বাধীনতাকে হরণ করার চেষ্টা বলে মনে হচ্ছে।দেশের মানুষ মুক্তভাবে চলতে চান।মুক্তভাবে বলতে চান,লিখতে চান।সাংবাদিকেরাও মুক্তভাবে লিখতে চান।ফলে সব শ্রেণিপেশার মানুষ ডিজিটাল নিরাপত্তা আইনের বিরুদ্ধে সোচ্চার হচ্ছেন।

এদিকে ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর রমনা থানায় করা মামলায় জামিন পেয়েছেন সাংবাদিক শামসুজ্জামান।

আজ সোমবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে দ্বিতীয়বার জামিন আবেদন করেন শামসুজ্জামান।অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আসাদুজ্জামান নূর ২০ হাজার টাকা মুচলেকায় তাঁর জামিন মঞ্জুর করেছেন।

একই মামলায় গতকাল রোববার প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ছয় সপ্তাহের আগাম জামিন পেয়েছেন। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বান্দরবান:-বান্দরবান প্রেসক্লাব চত্বরে আজ সকাল সাড়ে ১০টায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন বান্দরবানে কর্মরত সাংবাদিকেরা।সেখানে বক্তব্য দেন বান্দরবান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল হক,সমকালের প্রতিনিধি উজ্জ্বল তঞ্চঙ্গ্যা, এনটিভির প্রতিনিধি আলাউদ্দিন শাহরিয়ার,দেশ টিভির প্রতিনিধি আবুল বশর,মাছরাঙা টেলিভিশনের কোশিক দাশগুপ্ত ও প্রথম আলোর বুদ্ধজ্যোতি চাকমা।

সমাবেশে মিনারুল হক বলেন,ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন নয়,অবিলম্বে বাতিল করতে হবে।কারণ,এই নিবর্তনমূলক আইন সাংবাদিকতা ও গণমাধ্যমের জগৎকে বিপদগ্রস্ত করেছে।একই সঙ্গে স্বাধীন দেশের সব নাগরিকের বাক রুদ্ধ করে তুলেছে।এ জন্য এই আইন শুধু সাংবাদিকেরা নন,সব শ্রেণি-পেশার মানুষ বাতিলের দাবি জানাচ্ছে।’

বক্তারা বলেন,সাংবাদিকেরা মানুষের কথা বলতে গিয়ে হয়রানির শিকার ও মামলার আসামি হয়ে যাচ্ছেন।প্রথম আলোর সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান তারই একটি উদাহরণ।তাঁরা অবিলম্বে প্রথম আলোর সম্পাদকের বিরুদ্ধে দায়ের মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইনের দাবি জানান।

শরীয়তপুর:-প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে হওয়া মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে শরীয়তপুরে মানববন্ধন হয়েছে।জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে আজ বেলা ১১টায় আয়োজিত কর্মসূচিতে শরীয়তপুর ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন,বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম, প্রথম আলো বন্ধুসভা,ছাত্র ইউনিয়ন ও বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের নেতারা অংশ নেন।

মানববন্ধনে শরীয়তপুর প্রেসক্লাবের সহসভাপতি শেখ খলিলুর রহমান বলেন,ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে সাংবাদিকদের হয়রানি করা হবে না বলে আইনমন্ত্রী আশ্বস্ত করেছিলেন। কিন্তু সরকার তা মানছে না।সাংবাদিকদের শিকল পরিয়ে রাখার জন্য করা কালো আইনটি বাতিল করতে হবে।

জাতীয় হিন্দু মহাজোটের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক হেমন্ত দাস বলেন,ডিজিটিল নিরাপত্তা আইন মুক্তচিন্তার মানুষদের আটকে রাখার ফাঁদ।ওই ফাঁদে মুক্তচিন্তার অসংখ্য মানুষ কারাগারে আছেন।এ কালো আইনের মামলা মাথায় নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন।বিতর্কিত এই আইনটি বাতিল করা হোক।

ছাত্র ইউনিয়নের জেলা কমিটির সভাপতি সাইফ রুদাদ বলেন,আইন মানুষের কল্যাণের জন্য।যে আইন মানুষের কণ্ঠ রোধ করে,যে আইনে মানুষের কথা বলার স্বাধীনতা থাকে না।সেই আইন কেন তৈরি করা হবে?আমরা এ কালো আইনের বাতিল চাই।

সাংবাদিক মিরাজ সিকদারের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন জ্যেষ্ঠ সাংবাদিক আবুল হোসেন সরদার,আবুল বাশার,এম হারুন অর রশিদ,নুরুল আমীন,শরীয়তপুর ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি রোকনুজ্জামান,প্রথম আলোর প্রতিনিধি সত্যজিৎ ঘোষ প্রমুখ।

পাবনা:-পাবনা প্রেসক্লাবের মানববন্ধনে সংহতি জানিয়ে শিক্ষক,সংস্কৃতিককর্মীসহ বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ অংশগ্রহণ করেন। আজ দুপুরে জেলা শহরের আব্দুল হামিদ সড়কে এই মানববন্ধন থেকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল,প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

প্রেসক্লাবের এসব দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে পাবনা রিপোর্টার্স ইউনিটি,জেলা সংবাদপত্র পরিষদ,বাংলাদেশ সাংবাদিক সমিতি পাবনা জেলা শাখা ও প্রথম আলো বন্ধুসভাসহ বিভিন্ন সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।

পাবনা প্রেসক্লাবের সভাপতি এ বি এম ফজলুর রহমানের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য দেন জেলা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খান,প্রেসক্লাব সম্পাদক সৈকত আফরোজ আসাদ,সাবেক সহসভাপতি কামাল আহম্মেদ সিদ্দিকী,পাবনা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক কাজী মাহবুব মোর্শেদ,পাবনা সিটি কলেজের সহযোগী অধ্যাপক শামসুন্নাহার বর্ণা,সাংবাদিক মুস্তাফিজুর রহমান প্রমুখ।মানববন্ধনটি সঞ্চালনা করেন প্রেসক্লাবের সংস্কৃতিবিষয়ক সম্পাদক পাভেল মৃধা।

বক্তারা বলেন,ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের পর থেকেই দেশে এই আইন ব্যবহার করে সাংবাদিকদের হয়রানি করা হচ্ছে।শতাধিক সাংবাদিককে এই আইনে ফাঁসানো হয়েছে। প্রথম আলোর মতো একটি দৈনিকের সম্পাদকও এই আইন থেকে রেহাই পাননি।ফলে সাংবাদিকেরা অবিলম্বে এই আইন বাতিল চায়।

সভাপতির বক্তব্যে এ বি এম ফজলুর রহমান বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের পর থেকেই বিতর্ক তৈরি হয়েছে।বহু সংগঠন এর বিরোধিতা করছে।কারণ,দেশের মানুষ মুক্তভাবে চলতে চায়।মুক্তভাবে বলতে চায়,লিখতে চায়। সাংবাদিকেরাও মুক্তভাবে লিখতে চায়।তাই অবিলম্বে এই কালো আইন বাতিলের দাবি জানান তিনি।

পঞ্চগড়:-ডিজিটাল নিরাপত্তা আইন দিয়ে দেশে গণমাধ্যমের স্বাধীনতাকে কণ্ঠ রোধ করার চেষ্টা করা হচ্ছে।প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে গভীর রাতে গ্রেপ্তারের প্রক্রিয়া সারা দেশের গণমাধ্যমকর্মীদের মধ্যে ভয়ের সৃষ্টি করেছে,যা বাক্‌স্বাধীনতাকে হরণ করার চেষ্টা বলে মনে হচ্ছে।অবিলম্বে এই কালো আইন বাতিল করতে হবে।

আজ বেলা ১১টার দিকে পঞ্চগড় জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের সড়কে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন।পঞ্চগড়ের সুশীল সমাজ ও সাংবাদিকবৃন্দের ব্যানারে আয়োজিত এই মানববন্ধন থেকে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানানো হয়।এতে জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের কর্মী,প্রথম আলো বন্ধুসভা, সুশীল সমাজের প্রতিনিধি,সামাজিক,সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

মানববন্ধনে পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সাজ্জাদুর রহমান, সাবেক সভাপতি শফিকুল আলম,সাংবাদিক এ রহমান মুকুল, রাজিউর রহমান,আটোয়ারী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এ রায়হান চৌধুরী,বোদা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান বাবু,বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) পঞ্চগড় জেলা শাখার সাধারণ সম্পাদক আশরাফুল আলম, বাংলাদেশ জাসদ পঞ্চগড় জেলা শাখার সাধারণ সম্পাদক সুভাস চন্দ্র রায়,উদীচী শিল্পীগোষ্ঠী পঞ্চগড় জেলা সংসদের সভাপতি শফিকুল ইসলাম,পঞ্চগড় জেলা সম্মিলিত সাংস্কৃতিক আন্দোলনের সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম,পঞ্চগড় প্রথম আলো বন্ধুসভার সভাপতি রায়হান শরীফ প্রমুখ বক্তব্য দেন।

মাদারীপুর:-মাদারীপুরে সাংবাদিক ও সুধী সমাজের উদ্যোগে আজ দুপুর ১২টায় শহরের লেকপাড় শহীদ কানন চত্বরের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন হয়েছে।মানববন্ধন থেকে বক্তারা গণমাধ্যমকর্মীদের কণ্ঠ রোধ,নির্যাতন ও হয়রানি ঠেকাতে সরকারের প্রতি আহ্বান জানান।

মানববন্ধনে বাংলাদেশ প্রতিদিন–এর মাদারীপুর প্রতিনিধি বেলাল রিজভী বলেন,সরকার সাংবাদিকদের গলা টিপে ধরতে ডিজিটাল নিরাপত্তা আইন করেছে।এই আইনটি আমরা বারবার বাতিলের দাবি জানাচ্ছি।কিন্তু তারা উল্টো একের পর এক সাংবাদিককে এই আইন দ্বারা গ্রেপ্তার,হয়রানি করে যাচ্ছে।’

এটিএন নিউজের মাদারীপুর প্রতিনিধি জহিরুল ইসলাম খান বলেন, ‘প্রথম আলো সব সময় অন্যায়ের বিরুদ্ধে কথা বলে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করে পেশাদারি সাংবাদিকতা করে প্রথম আলো। দেশের সাংবাদিকতায় বড় পরিবর্তন এসেছে প্রথম আলোর হাত ধরে।যদি কেউ প্রথম আলোকে নিয়ে স্বাধীনতাবিরোধী অভিযোগ তোলে,তা ভিত্তিহীন।’

প্রথম আলোর মাদারীপুর প্রতিনিধি অজয় কুন্ডুর সভাপতিত্বে মানববন্ধনে অংশ নেন সাংবাদিক গোলাম মাওলা আকন্দ, সেলিম ফরাজি,শফিক স্বপন,এস এম আরাফাত হাসান, মনির হোসেন,আক্তার হোসেন বাবুল,রিপনচন্দ্র মল্লিক, বেলাল রিজভী,সাগর হোসেন,সঞ্জয় কর্মকার অভিজিৎ, মাসুদ সরদার প্রমুখ।

বরগুনার পাথরঘাটা:-বরগুনার পাথরঘাটায় সাংবাদিক সমাজ, নাগরিক নেতৃবৃন্দ ও পাথরঘাটা প্রথম আলো বন্ধুসভার উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়েছে।আজ বেলা ১১টার দিকে পৌর শহরের শেখ রাসেল স্কয়ারে আয়োজিত মানববন্ধনে শিক্ষক,ব্যবসায়ী গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরীর সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য দেন প্রেসক্লাবের সহসভাপতি জাফর ইকবাল,দুর্নীতি প্রতিরোধ কমিটির পাথরঘাটা শাখার সাধারণ সম্পাদক আহসান হাবীব, বন্ধুসভার সভাপতি মেহেদী সিকদার,সাংবাদিক জাকির হোসেন খান,ইমাম হোসেন ও আমিন সোহেল।প্রতিবাদ সভায় আহসান হাবীব বলেন,একজন সাংবাদিককে মধ্যরাতে বাসা থেকে তুলে নেওয়া আইনপরিপন্থী কাজ।সরকারের মধ্যে থাকা একটি স্বার্থবাদী গোষ্ঠী এ কাজে জড়িত থাকতে পারে।

পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন,সাংবাদিক শামসুজ্জামানকে যেভাবে তুলে নেওয়া হয়েছে,সেভাবে একজন সাংবাদিক তো দূরের কথা,দেশের একজন মানুষকেও তুলে নেওয়া বা আটক করা যায় না।

সাংবাদিক জাফর ইকবাল বলেন,মহান স্বাধীনতা দিবসে প্রথম আলো সংবাদ প্রকাশ করে দেশের ভাবমূর্তি নষ্ট করেনি বরং মানুষের কষ্টের কথা তুলে ধরে নির্ভীক সাংবাদিকতা করার চেষ্টা করেছেন।

রংপুরের বদরগঞ্জ:-রংপুরের বদরগঞ্জে আয়োজিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা বলেন,প্রথম আলো গণমানুষের কথা তুলে ধরে সংবাদ পরিবেশনের মাধ্যমে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেনি।বরং প্রথম আলোর সম্পাদক ও সাংবাদিকের বিরুদ্ধে হয়রানিমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করা হয়েছে।

আজ দুপুর ১২টার দিকে বদরগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে ওই মানববন্ধন ও প্রতিবাদ সভা করে বদরগঞ্জ প্রেসক্লাব,রিপোর্টার্স ক্লাব ও প্রেসক্লাব বদরগঞ্জ।কর্মসূচি থেকে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন বদরগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলম,রিপোর্টার্স ক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শ্যামল লোহানী,সাংবাদিক সেলিম সরকার,মোস্তাফিজার রহমান,জাহিদুল হক সরদার, আশরাফুল আলম,এম এ সালাম বিশ্বাস, মাহবুবর রহমান, আশা সরকার,আলতাফ হোসেন ও প্রথম আলোর রংপুরের আঞ্চলিক কর্মকর্তা ইমরান আলী।

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ:-ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে আজ সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত পীরগঞ্জ পৌর শহরের পূর্ব চৌরাস্তায় প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।মানববন্ধন চলাকালে বক্তারা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়ে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে হওয়া মামলা প্রত্যাহারের দাবি জানান।

প্রতিবাদ কর্মসূচিতে বক্তব্য দেন ঠাকুরগাঁও-৩ আসনের সদ্য সাবেক সংসদ সদস্য ও পীরগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি জাহিদুর রহমান,পীরগঞ্জ উপজেলা সিপিবির সভাপতি প্রভাত সমির ও সাধারণ সম্পাদক মর্তুজা আলম, রানীশংকৈল প্রেসক্লাবের সভাপতি ফারুখ হোসেন ও সম্পাদক আনোয়ার হোসেন,পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদীন ও সাধারণ সম্পাদক নসরতে খোদা,সাংবাদিক কাজী নুরুল ইসলাম,মামুনুর রশীদ,বিষ্ণুপদ রায়,মোকাদ্দেশ হায়াত,মেহের এলাহী,দীপেন রায়,দেলওয়ার হোসন,বাদল হোসেন,লাতিফুর রহমান,প্রথম আলো বন্ধুসভা পীরগঞ্জের সভাপতি হৃদয় নাথ অধিকারী,সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম প্রমুখ।

বগুড়ার শেরপুর:-বগুড়া শেরপুরে আয়োজিত মানববন্ধন থেকে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান,যুগান্তর–এর সাংবাদিক মাহবুব আলমের বিরুদ্ধে হওয়া মামলা প্রত্যাহার ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানানো হয়।

আজ সকাল সাড়ে ১০টায় শেরপুর করতোয়া বাসস্ট্যান্ডের পাশে এই কর্মসূচির আয়োজন করা হয়।সম্মিলিত সাংবাদিক জোট আয়োজিত কর্মসূচিতে সভাপতিত্ব করেন শেরপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সম্মিলিত সাংবাদিক জোটের পরিচালনা কমিটির সদস্য শফিকুল ইসলাম।এতে শেরপুর প্রেসক্লাব,শেরপুর উপজেলা প্রেসক্লাব,শেরপুর থানা প্রেসক্লাব ও উত্তরবঙ্গ সাংবাদিক সংস্থার সংবাদকর্মীসহ বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ অংশ নেন।

মানববন্ধনে বক্তব্য দেন শেরপুর পৌরসভা মেয়র মো. জানে আলম,উপজেলা সিপিবির সভাপতি হরিশংকর সাহা,শেরপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি দীপক কুমার সরকার, শেরপুর থানা প্রেসক্লাবের সভাপতি আব্দুল হান্নান,শেরপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফিরোজ আহমেদ, সাংবাদিক সবুজ চৌধুরী,জাহাঙ্গীর ইসলাম,এস আই বাবলু, রঞ্জন কুমার দে,সৌরভ অধিকারী,সনাতন সরকার প্রমুখ। কর্মসূচি সঞ্চালনা করেন শেরপুর উপজেলা প্রেসক্লাবের সাহিত্য,সংস্কৃতি ও প্রচার সম্পাদক এ জেড হীরা।

আরও খবর

Sponsered content