জাতীয়

জাকিয়া সুলতানাকে সিনিয়র সচিব মর্যাদায় পদোন্নতি

  প্রতিনিধি ২৭ সেপ্টেম্বর ২০২৩ , ৫:৫৪:১৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানাকে সিনিয়র সচিব মর্যাদায় পদোন্নতি দেয়া হয়েছে। বুধবার (২৭ সেপ্টেম্বর) এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

সিনিয়র সহকারী সচিব শেখ শামসুল আরেফীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে শিল্প মন্ত্রণালয়েই সিনিয়র সচিব হিসেবে নিয়োগ দেয়ার বিষয়টি জানানো হয়।

এরআগে, ২০২১ সালের মে মাসে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান (সচিব) জাকিয়া সুলতানাকে শিল্প সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়।তখন শিল্পসচিব কে এম আলী আজমকে সিনিয়র সচিব পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে নিয়োগ দেয়া হয়।

জাকিয়া সুলতানা ১০তম বিসিএসের মাধ্যমে ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন।তিনি কেন্দ্রীয় ও মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। অর্থ মন্ত্রণালয়,স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), পরিবেশ ও বন মন্ত্রণালয়,স্থানীয় সরকার বিভাগ, মহিলাবিষয়ক অধিদফতরসহ সরকারের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

অর্থ মন্ত্রণালয়ে কর্মরত থাকা অবস্থায় জাকিয়া সুলতানা ব্যাংকগুলো ডিজিটালাইজেশনের মাধ্যমে আর্থিক স্বচ্ছতা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।মাঠ প্রশাসনে মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জে দায়িত্ব পালন করেছেন।তার স্বামী আতিকুল ইসলাম পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা।

১৯৬৮ সালে নাটোর জেলায় জন্মগ্রহণ করেন জাকিয়া সুলতানা।তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে বিএসসি (এনাটমি) ও ১৯৯১ সালে এমএসসি (এনাটমি) ডিগ্রি ও পরবর্তীতে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

আরও খবর

Sponsered content