অর্থনীতি

চাকরি প্রবিধানমালা সংশোধন না হওয়ায় ২০১৪ সালের কাঠামোতেই চলছে ব্যাংক

  প্রতিনিধি ১ নভেম্বর ২০২৩ , ১:৪১:০৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বাংলাদেশ কৃষি ব্যাংকের জন্য ২০২০ সালে নতুন জনবল কাঠামো অনুমোদন করেছে অর্থ মন্ত্রণালয়।তবে আজও চাকরি প্রবিধানমালা সংশোধন না হওয়ায় ২০১৪ সালের কাঠামোতেই চলছে ব্যাংক।এতে করে কেউ কেউ অল্প সময়ে পদোন্নতি পেলেও বঞ্চিত হচ্ছেন সিনিয়র অফিসার ও সিনিয়র প্রিন্সিপাল অফিসাররা।বিষয়টি সমাধান চেয়ে সম্প্রতি কর্তৃপক্ষ বরাবর চিঠি দেওয়া হয়েছে।

জানা গেছে,২০২০ সালের জনবল কাঠামোতে এক পদে অন্তত পাঁচ বছর চাকরির পর পরবর্তী পদে পদোন্নতির যোগ্য বিবেচনার কথা বলা হয়েছে। ২০১৪ সালে যা তিন বছর ছিল।অন্যদিকে নতুন কাঠামোতে অফিসার পদের সংখ্যা ৭ হাজার ১৩৫ থেকে কমিয়ে ৫ হাজার ৪০১ করা হয়।আর সিনিয়র অফিসারের ৭৪২টি পদ বাড়িয়ে ২ হাজার ৮০০ ও সিনিয়র প্রিন্সিপাল অফিসারের ১৪৯টি পদ বাড়িয়ে ১ হাজার ৫০০ করা হয়।এ ছাড়া অন্য সব পদে জনবল কাঠামো একই আছে।এতে কম সময়ে পদোন্নতির যোগ্য হলেও পদ না বাড়ায় তারা বঞ্চিত হচ্ছেন।

জানতে চাইলে ব্যাংকের এমডি শওকত আলী খান বলেন, চাকরি প্রবিধানমালা সংশোধনের বিষয়টি মন্ত্রণালয়ের বিবেচনায় আছে।এটি অনুমোদন হলেই নতুন জনবল কাঠামোর আলোকে পদোন্নতি হবে।জনবল কাঠামোর বিষয়টি পরিচালনা পর্ষদ সংশ্লিষ্ট না হওয়ায় ব্যাংকের চেয়ারম্যান নাসিরুজ্জামান কোনো মন্তব্য করতে চাননি।

আরও খবর

Sponsered content