আন্তর্জাতিক

গুগল ২ লাখ ৪৯ হাজার ৯৯৯ মার্কিন ডলার আমার কাছে পাঠিয়েছে

  প্রতিনিধি ১৮ সেপ্টেম্বর ২০২২ , ২:২৬:২৩ প্রিন্ট সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট।।হঠাৎ এক ব্যক্তির অ্যাকাউন্টে প্রায় ২ লাখ ৫০ হাজার ডলার এল। আর এ পরিমাণ অর্থ এল গুগলের কাছ থেকে। অ্যাকাউন্টে এ অর্থ আসার কারণ বুঝতে পারছিলেন না আমেরিকান ব্যক্তিটি। ১ ডলার সমান ৯৫ টাকা ধরলে বাংলাদেশি মুদ্রায় ২ কোটি ৩৭ লাখ ৫০ হাজার টাকার মতো।

এনডিটিভির খবরে বলা হয়েছে, আমেরিকার ওমাহা এলাকার স্যাম ক্যারি নামের ওই ব্যক্তির অ্যাকাউন্টে হঠাৎ প্রায় আড়াই লাখ ডলার আসে। একসঙ্গে এত টাকা পেয়ে ঘাবড়ে যান তিনি। এত টাকা পেয়ে উল্লসিত হননি, বরং চিন্তা বেড়েছে। একটা ডলারও খরচ করেননি স্যাম ক্যারি। এরপর গত বুধবার বিষয়টি টুইটারে শেয়ার করেন। টুইটারে লিখেন, ‘তিন সপ্তাহেরও বেশি হয়ে গেল, গুগল ২ লাখ ৪৯ হাজার ৯৯৯ মার্কিন ডলার আমার কাছে পাঠিয়েছে। গুগলের সঙ্গে যোগাযোগের কোনো উপায় আছে কি?’ এসবের সঙ্গে এ-ও লেখেন, ‘যদি ডলার ফেরত চান, তাতে কোনো সমস্যা নেই।’

নিউজউইকের খবরে বলা হয়েছে, গুগলের মতো বিভিন্ন সংস্থায় সফটওয়্যারে নিরাপত্তা–সংক্রান্ত ফাঁকফোকর থাকলে তা খুঁজে বের করার কাজ করেন স্যাম ক্যারি। কিন্তু তাঁর এই অপ্রত্যাশিতভাবে অর্থপ্রাপ্তির নেপথ্যে এই কাজের কোনো সংযোগ নেই বলেই জানিয়েছেন তিনি। এক সাক্ষাৎকারে স্যাম বলেন, তিনি ওই অর্থ নিজের কাছেই রেখেছেন। যদি গুগল ফেরত চায়, তাহলে তিনি ফেরত দিয়ে দেবেন। তাঁর কথায়, গুগল যদি তাঁর টুইট-বার্তায় সাড়া না দেয়, তাহলে এ অর্থ অন্য একটি অ্যাকাউন্টে রাখবেন। কারণ, এ জন্য যেন কোনো কর দিতে না হয়।

এ ঘটনা জানাজানি হওয়ার পরই নড়েচড়ে বসে গুগল। ভুলবশত যে ওই ব্যক্তির অ্যাকাউন্টে ডলার পাঠানো হয়েছে, সে কথা জানানো হয় গুগলের পক্ষ থেকে। গুগলের একজন মুখপাত্র বলেন, ‘ভুলবশত আমরা ওই ব্যক্তির অ্যাকাউন্টে অর্থ পাঠিয়েছি। ওই ব্যক্তিকে ধন্যবাদ জানাই, তিনি দ্রুত বিষয়টি সবার সামনে তুলে ধরেছেন। আমরা ভুল শুধরে নেব।’ স্যামের থেকে ওই ডলার ফিরিয়ে নেওয়া হবে বলে জানায় গুগল।

আরও খবর

Sponsered content