আন্তর্জাতিক

গাজায় দ্রুত যুদ্ধ বিরতির প্রস্তাব দেন আরব নেতারা-প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন-অ্যান্টনি ব্লিঙ্কেন

  প্রতিনিধি ৫ নভেম্বর ২০২৩ , ৩:২৩:৫০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ফিলিস্তিন ও ইসরাইল সংঘাতকে কেন্দ্র করে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক ও আরব নেতারা শনিবার বৈঠকে বসেছেন।বৈঠকে গাজায় দ্রুত যুদ্ধ বিরতির প্রস্তাব দেন আরব নেতারা।কিন্তু এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

শনিবার (৪ নভেম্বর) জর্ডানের রাজধানী আম্মান শহরে এই বৈঠক অনুষ্ঠিত হয়।বৈঠকে আরব ও জর্ডানের শীর্ষ নেতারা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে যুদ্ধ বিরতির জন্য চাপ দেয়।কিন্তু তা প্রত্যাখ্যান করে ব্লিঙ্কেন বলেন,যুদ্ধবিরতি দিলে সবচেয়ে সুবিধা পাবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।এ জন্য মানবিক দিক বিবেচনায় বেসামরিক নাগরিকদের সহায়তার জন্য অন্যত্র সরিয়ে নেওয়ার পক্ষে অভিমত দিয়েছেন তিনি।

বৈঠকের পর তিনি সাংবাদিকদের জানান,যুদ্ধ বিরতি হামাসকে নিরাপদ স্থানে সরে যাওয়ার সুযোগ দেবে।গত ৭ অক্টোবর হামাস কী করেছে ভুলে গেলে হবে না।তারা ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালানোকে কেন্দ্র করেই এই দ্বন্দ্বের সূত্রপাত হয়েছে।

লেবাননের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, বৈঠকে লেবাননের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সাথে সাক্ষাৎ করেছেন ব্লিঙ্কেন।এ সময় গাজায় যুদ্ধ বিরতির গুরুত্ব সম্পর্কে ব্লিঙ্কেনকে জোর তাগিদ দিয়েছেন নাজিব মিকাতি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি,সৌদির পক্ষ থেকে প্রিন্স ফয়সাল বিন ফারহান,সংযুক্ত আরব আমিরাত থেকে আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান,কাতার থেকে মোহাম্মাদ বিন আব্দুল রহমান বিন জাসিম আল থানি, মিশর থেকে সামেহ শকরি ও ফিলিস্তিন থেকে হুসেইন আল শেখ।

বৈঠকের পর জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়,গাজায় দ্রুত যুদ্ধ বিরতি ও ত্রাণ কার্যক্রম অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন আরব নেতারা।

আরও খবর

Sponsered content