আন্তর্জাতিক

কেউ ইউক্রেনের স্থিতিশীলতা, সহনশীলতা,শক্তি এবং সাহসকে ‘বন্ধ’ করতে পারেনি-জেলেনস্কি

  প্রতিনিধি ২ অক্টোবর ২০২৩ , ৪:২৫:০১ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রোববার বলেছেন,যে কোনো কিছুই রাশিয়ার বিরুদ্ধে তার দেশের লড়াইকে দুর্বল করতে পারবে না।মার্কিন কংগ্রেস ইউক্রেনে সহায়তা বন্ধ করার পর এমন মন্তব্য করেন তিনি।

বার্তা সংস্থা রয়র্টাস জানিয়েছে,শাটডাউন এড়াতে মার্কিন কংগ্রেস একটি স্টপগ্যাপ তহবিল বিল পাস করেছে।তবে তাতে ইউক্রেনকে আর সাহায্য না করার কথা বলা হয়েছে।

এর একদিন পর রেকর্ড করা বক্তৃতায় জেলেনস্কি বিজয়ের জন্য লড়াই করার জন্য তার সংকল্প পুনর্ব্যক্ত করেন।তবে তিনি কংগ্রেসে পাস হওয়া বিলের ব্যাপারে কিছু বলেননি।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন,কেউ ইউক্রেনের স্থিতিশীলতা, সহনশীলতা,শক্তি এবং সাহসকে ‘বন্ধ’ করতে পারেনি।

তিনি আরও বলেন,ইউক্রেন শুধু বিজয় অর্জিত হলেও প্রতিরোধ ও লড়াই বন্ধ করবে।আমরা প্রতিদিন এটির (বিজয়) কাছাকাছি আসার সাথে সাথে বলি,যতদিন লাগবে আমরা লড়াই করব।’

এদিকে দেশটির প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ আলাদাভাবে বলেছেন যে,তিনি মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাথে টেলিফোনে আরও সামরিক সহায়তার বিষয়ে আশ্বাস পেয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ তিনি বলেন, ‘প্রতিরক্ষামন্ত্রী অস্টিন আমাকে আশ্বস্ত করেছেন যে, ইউক্রেনের জন্য মার্কিন সমর্থন অব্যাহত থাকবে।’

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, কিয়েভ তার আমেরিকান অংশীদারদের সাথে কাজ করছে এটা নিশ্চিত করার জন্য যে নতুন বাজেটে দেশটির জন্য সহায়তা তহবিল অন্তর্ভুক্ত এবং মার্কিন সমর্থন অক্ষুণ্ণ থাকবে।

অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার বলেছেন, রিপাবলিকানরা একটি পৃথক ভোটের মাধ্যমে ইউক্রেনকে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এবং মার্কিন সমর্থন ‘কোনো পরিস্থিতিতেই’ বাধাগ্রস্ত করা যাবে না।

আরও খবর

Sponsered content