জাতীয়

কমলাপুর আইসিডি (ইনল্যান্ড কনটেইনার ডিপো) টার্মিনালকে নৌ পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্বের সুপারিশ

  প্রতিনিধি ১৯ মে ২০২৪ , ৬:১৬:৪০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।কমলাপুর আইসিডি (ইনল্যান্ড কনটেইনার ডিপো) টার্মিনাল পরিচালনার দায়িত্ব নৌপরিবহন মন্ত্রণালয়ের হাতে দেওয়ার সুপারিশ করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।কমিটির বৈঠকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে পায়রাবন্দরের সঙ্গে দেশের সড়ক,রেলের কানেক্টেভিটি বাড়িয়ে বন্দরের কার্যক্রম চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

রবিবার (১৯ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মাহফুজুর রহমান।বৈঠকে কমিটির সদস্য নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী,গোলাম কিবরিয়া টিপু,মো. জাকারিয়া, ফিরোজ আহম্মেদ স্বপন,হাবিবুন নাহার, মো. আওলাদ হোসেন ও ঝর্না হাসান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়,বৈঠকে কমলাপুর আইসিডি (ইনল্যান্ড কনটেইনার ডিপো) টার্মিনালকে বন্দরের অংশ উল্লেখ করে আইসিডির দায়িত্ব পরিচালনা সম্পূর্ণ নৌ-পরিবহন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে দেওয়ার সুপারিশ করা হয়।এ সময় আইসিডি টার্মিনাল দেশের সবগুলো পোর্টের স্টেকহোল্ডার হবে বলে উল্লেখ করা হয়।

বৈঠকে চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান জানান,কনটেইনার সাপোর্টের জন্য তারা কমলাপুরে ডিপোটা তৈরি করেছিল। পরবর্তী সময়ে এটা রেল মন্ত্রণালয়ের অধীনে চলে গেছে।

ঢাকা-ভাঙা রেল প্রকল্পের কারণে কনটেইনার ডিপোর জায়গাও কমে গেছে।এতে স্থান সংকট হয়েছে।তাই তারা ডিপোর পুরো নিয়ন্ত্রণ নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে নেওয়ার দাবি জানাচ্ছে।পরে বিষয়টি সুপারিশ আকারে আনা হয়েছে।
বৈঠকে জানানো হয়েছে,লোকসানের কারণে যাত্রী পরিবহন সার্ভিস বন্ধ করে দেওয়া দেশের ঐতিহ্যবাহী প্যাডেল স্টিমারগুলোকে ভাসমান রেস্টুরেন্ট হিসেবে চালু করে ঐহিত্য ধরে রাখার উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও খবর

Sponsered content