শিক্ষা

এক হাজার গুণ বেশি ফি নিয়ে অনেক ইংলিশ মিডিয়াম স্কুল কেন নিজস্ব ক্যাম্পাস তৈরি করতে পারছে না?

  প্রতিনিধি ৩ জুলাই ২০২৪ , ৪:৪৪:৩১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন,স্বাভাবিকের চেয়ে হাজার গুণ বেশি বেতন আদায় করেও অধিকাংশ ইংলিশ মিডিয়াম ও অভিজাত স্কুল শিক্ষার্থীদের বিভিন্নভাবে বঞ্চিত করছে।এক হাজার গুণ বেশি ফি নিয়ে অনেক ইংলিশ মিডিয়াম স্কুল কেন নিজস্ব ক্যাম্পাস তৈরি করতে পারছে না?বিদ্যালয়ের রুমগুলো কনভার্ট করে পরিচালিত হবে- সেটা সাময়িকভাবে দেওয়া যায়,কিন্তু আজীবন আমি সেখানে থেকে যাব,আর বিদ্যালয়ের যে সারপ্লাস হবে সেটা আমরা যারা উদ্যোক্তা তারা পকেটে করে নিয়ে যাব,বিদ্যালয়ের জন্য কোনো ক্যাম্পাস করবো না; সেই অরাজকতা আমরা চলতে দিতে পারি না।

বুধবার (৩ জুলাই) ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে শিক্ষার্থীদের জন্য ডিএনসিসি স্মার্ট স্কুল বাস সার্ভিস উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন,নতুন শিক্ষাক্রমে যেহেতু পরীক্ষা পদ্ধতিতে কম গুরুত্ব দেওয়া হয়েছে,তাই এখানে প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই। নতুন শিক্ষাক্রমে একজন শিক্ষার্থীর নির্ধারিত কার্যক্রমকে অবশ্যই করতে হবে,সে যদি আগে থেকে জানেও তাকে কী কার্যক্রম করতে হবে।

এদিকে,অনুষ্ঠানে যানজট থেকে মুক্তির জন্য ঢাকা উত্তরের প্রতিটি স্কুল দ্রুত নিজস্ব পরিবহন সার্ভিস চালু না করলে স্কুল বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দেন মেয়র মো. আতিকুল ইসলাম।

শিক্ষার্থীদের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে ঢাকার যানজট মোকাবেলা করাই স্মার্ট স্কুল বাস সার্ভিসের লক্ষ্য। পরিষেবাটির মধ্যে রয়েছে,রিয়েল-টাইম নজরদারির জন্য সিসিটিভি ক্যামেরা,অতিরিক্ত নিরাপত্তার জন্য একটি স্টুডেন্ট ট্র্যাকিং সিস্টেম এবং একটি মোবাইল অ্যাপ্লিকেশন- যা যাতায়াতের সময় সন্তানদের অবস্থান পর্যবেক্ষণ করতে অভিভাবকদের সাহায্য করবে।

পরিষেবাটির জন্য একজন শিক্ষার্থীকে প্রতি মাসে ৮০০ থেকে ১২০০ টাকা খরচ করতে হবে।উদ্বোধনী অনুষ্ঠানে ওয়ার্ড কাউন্সিলরসহ শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content