অর্থনীতি

একসময় জেরক্সের দোকানে কাজ করে চালাতেন সংসার, দুর্দান্ত আইডিয়ার জেরে আজ ৩২ হাজার কোটি টাকার মালিক!

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২২ , ১:২৬:৫৬ প্রিন্ট সংস্করণ

ডেস্ক রিপোর্ট:-এক সময়ে জেরক্সের দোকানে কাজ করে চালাতেন সংসার, দুর্দান্ত আইডিয়ার জেরে আজ ৩২ হাজার কোটি টাকার মালিক হয়েছেন।স্টারবাকস ছিল প্রথম কফি রোস্টার, যা পরে একটি কফি শপে পরিণত হয়েছিল।

স্টারবাক্স (Starbucks) নামটি তখন মনে আসে যখন আপনি কফির কথা ভাবেন। এই কোম্পানিটি গত কয়েক বছরে খুব দ্রুত উন্নতির শিখড়ে পৌঁছেছে। এই মুহুর্তে যখন কোম্পানির অগ্রগতির কথা আসে, তখন সেই ব্যক্তির সম্পর্কেও কথা প্রয়োজন যিনি স্টারবাকসকে বিশাল ব্যাবসায় (Business) পরিণত করেছেন। সেই ব্যক্তির নাম হাওয়ার্ড শুলজ।

অল্প বয়সে কাজ শুরু করেন
হাওয়ার্ড স্কুল ১৯৫৩ সালে নিউ ইয়র্কে জন্মগ্রহণ করেন। পরিবারের আর্থিক অবস্থা খারাপ থাকায় অল্প বয়সেই কাজ শুরু করেন তিনি। তারপরে বাবার চাকরি হারানোর কারণে পরিবারের আর্থিক সংকট শুরু হলেও হাওয়ার্ড স্কুলগুলি পরিস্থিতির সাথে লড়াই করতে থাকে।

স্কুল জীবনে বড় কিছু করতে চেয়েছিলেন, এই কারণে তিনি আরও পড়াশোনা করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে টাকার অভাব তার পথে বাধা হয়ে দাঁড়ায়। এই বাধা কাটিয়ে স্কুলগুলো বৃত্তি পেয়েছে। হাওয়ার্ড শুলজ তার পরিবারের যত্ন নিতে এবং তার স্বপ্ন পূরণের জন্য জেরক্স-এ একজন এন্ট্রি-লেভেল সেলসম্যান হিসেবে কাজ করেছিলেন।

তারপর কিছু সময় পর তিনি একটি কফি রোস্টারে চাকরি পান। স্টারবাকস (Starbucks) ছিল প্রথম কফি রোস্টার, যা পরে একটি কফি শপে পরিণত হয়েছিল। হাওয়ার্ড সেখানে কফি বিন বিক্রি করতেন। তবে সামর্থ্যের জোরে খুব তাড়াতাড়ি বড় পদ পেয়েছেন। একবার তিনি অন্য একটি কফি হাউসে গিয়েছিলেন, সেখানকার পরিবেশ তার খুব পছন্দ হয়।

এর পরে, তিনি একটি কফি হাউস খোলার সিদ্ধান্ত নেন। যেখানে লোকেরা একসাথে বসে কফি পান করতে পারে। তিনি তার কর্তাদের কাছে এটির প্রস্তাব করেছিলেন, কিন্তু তারা তা পুরোপুরি প্রত্যাখ্যান করেছিলেন। হাওয়ার্ড মালিকদের এই আচরণে খুব অসন্তুষ্ট ছিলেন। তারপরে তিনি তার চাকরি ছেড়ে দিয়ে নিজের কফি শপ শুরু করেন।

এভাবেই কারি স্টারবাক্স শুরু হয়েছিল
১৯৮৪ সালে, হাওয়ার্ড যখন জানতে পারলেন যে স্টারবাকস বিক্রি হচ্ছে, হাওয়ার্ড এটি কিনে নেন। তারপরে তার স্বপ্ন পূরণের জন্য দিনরাত কাজ করা শুরু করেন। দেশে ও বিদেশে কোম্পানির শাখা খোলেন। নতুন ধারণার জোরে তিনি স্টারবাকসকে মানুষের মধ্যে বিখ্যাত করে তোলেন। আজ স্টারবাকস দ্রুত প্রসারিত হচ্ছে। সম্প্রতি কোম্পানিটি ৩১৮ টি নতুন আউটলেট খুলেছে। এর সাথে বিশ্বব্যাপী এর আউটলেটের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪,৯৪৮।

আরও খবর

Sponsered content