আন্তর্জাতিক

ইউক্রেনে পশ্চিমাদের আরও অস্ত্র পাঠানোর পরিণতি হবে ভয়াবহ-পুতিন

  প্রতিনিধি ৪ ফেব্রুয়ারি ২০২৩ , ৩:০৩:০৭ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ দিমিত্রি মেদভেদেভ সতর্ক করে বলেছেন,ইউক্রেনে পশ্চিমাদের আরও অস্ত্র পাঠানোর পরিণতি হবে ভয়াবহ।সাংবাদিক নাদানা ফ্রিড্রিসনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন,কিয়েভের অধীনে থাকা পুরো ইউক্রেন পুড়ে যাবে।

ইউক্রেন ভূখণ্ডে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে দুইশ কোটির বেশি মার্কিন ডলার সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র, শুক্রবার (৩ জানুয়ারি) এ বিষয়টি জানায় মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

এরপরই এমন সতর্কবার্তা দিলেন মেদভেদেভ।বর্তমানে তিনি রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব রয়েছেন।রাশিয়া ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে বিতর্কিত মন্তব্য করে নিজেকে আলোচনায় রেখেছেন তিনি।

ইউক্রনকে অস্ত্র সহায়তা নিয়ে সাক্ষাৎকারে ফ্রিডিখসনকে মেদভেদেভ বলেন,এর ফলাফল আসলে বিপরীত হবে।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আবেদনের সাড়া দিয়েছে যুক্তরাষ্ট্র।প্রায় এক বছর দীর্ঘ সংঘাতে এই প্রথমবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পেতে যাচ্ছে ইউক্রেন।ইউক্রেন নতুন যে মার্কিন ক্ষেপণাস্ত্র পাচ্ছে সেটির আনুষ্ঠানিক নাম হলো গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব বা জিএলএসডিবি। এটি দিয়ে বর্তমানে ইউক্রেনে থাকা মার্কিন হিমার্স ক্ষেপণাস্ত্রের চেয়ে দ্বিগুণ দূরের লক্ষ্যবস্তুতে হামলা চালাতে পারবে দেশটির সেনারা।রয়টার্সের প্রতিবেদনের দাবি অনুসারে যদি সত্যিই এগুলো ইউক্রেনে পাঠানো হয় তাহলে দেশটির পূর্বাঞ্চলে রুশ সেনাবাহিনীর সাপ্লাই লাইন,এমনকি রুশ দখলকৃত ক্রিমিয়াও তাদের হামলার আওতায় চলে আসতে পারে।

জিএলএসডিবি এটি ৯৪ মাইল (১৫০ কিলোমিটার) দূরে আঘাত হানতে সক্ষম।জিএলএসডিবি যৌথভাবে নির্মাণ করেছে সাব এবি ও বোয়িং।এতে এম২৬ রকেট মোটরের সঙ্গে জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম্ব (এসডিবি) রয়েছে।

আরও খবর

Sponsered content