আন্তর্জাতিক

আর্জেন্টিনার ভাইস-প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনাকে গুলি করে হত্যার চেষ্টা

  প্রতিনিধি ২ সেপ্টেম্বর ২০২২ , ৩:৫৩:২৫ প্রিন্ট সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্ট।। অল্পের জন্য প্রাণে বাঁচলেন আর্জেন্টিনার ভাইস-প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনার। আততায়ী তাকে টার্গেট করে গুলি ছুঁড়লেও বন্দুক জ্যাম হয়ে যাওয়ায় প্রাণে বেঁচে যান তিনি। ভিডিও ফুটেজে দেখা যায়, ক্রিস্টিনাকে ঘিরে তার সমর্থকরা জড়ো হয়ে দাঁড়িয়ে আছেন।

এমন সময় গুলিসহ একটি বন্দুক নিয়ে তাকে হত্যার চেষ্টা করেন এক ব্যক্তি। গুলি না বের হওয়ায় বিষয়টি প্রথমে বুঝতে পারেননি ক্রিস্টিনা। তবে তার সমর্থকরা পরক্ষণেই ভিড়ের মধ্য থেকে ধরে ফেলেন অস্ত্রধারীকে।তিনি বলেন, ১৯৮৩ থেকে গণতন্ত্রের রাস্তায় হাঁটতে শুরু করেছে আর্জেন্টিনা। সেই পথে বাধা তৈরি করতেই এসব করা হচ্ছে। এর বিরুদ্ধে সবাইকে এক হতে হবে। কোনও অবস্থাতেই গণতন্ত্রের ধ্বংসকারীদের চক্রান্তকে সফল হতে দেওয়া যাবে না।

এরপরই জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে এই হামলার কড়া নিন্দা জানান প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। সেখানে তিনি বলেন, আগ্নেয়াস্ত্রটিতে ৫টি গুলি ছিল। কিন্তু সেটা জ্যাম হয়ে যাওয়ায় গুলি বের হয়নি বলে দাবি পুলিশের। এই ঘটনাকে ‘উদ্বেগজনক’ বলেও মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ফার্নান্দেজ।

বিবিসি জানিয়েছে, দুর্নীতির অভিযোগে আদালতে হাজিরা দিতে গিয়েছিলেন ক্রিস্টিনা। তবে ওই অভিযোগ তিনি অস্বীকার করেছেন। পুলিশ বলছে, হামলাকারী একজন ব্রাজিলীয়, বয়স ৩৫। বর্তমানে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে কী কারণে তিনি ভাইস-প্রেসিডেন্টকে হত্যা করতে চেয়েছেন তা এখনও বুঝা যাচ্ছে না।

উল্লেখ্য, ২০০৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনি আর্জেন্টিনার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে চার বছর তিনি আর্জেন্টিনার ফার্স্ট লেডি ছিলেন।

এর আগে গত জুলাই মাসে গুলিতে খুন হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী এবং প্রভাবশালী নেতা শিনজো আবে। দেশের নারা শহরে একটি নির্বাচনী জনসভায় ভাষণ দিচ্ছিলেন তিনি। সেই সময় আচমকাই তাকে গুলি করা হয়। সেই ঘটনায় আততায়ীকে গ্রেফতার করে জাপান। এর এক মাসের মাথায় তেমনই এক ঘটনার সাক্ষী হতে যাচ্ছিল আর্জেন্টিনাও। কিন্তু ভাগ্যের জোরে প্রাণে বেঁচে গেলেন ক্রিস্টিনা

আরও খবর

Sponsered content