জাতীয়

আমাদের পেটুয়া বাহিনী লাগে না-প্রধানমন্ত্রী, শেখ হাসিনা

  প্রতিনিধি ৬ ডিসেম্বর ২০২২ , ১০:০২:৩২ প্রিন্ট সংস্করণ

মাজহারুল ইসলাম।।প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,
বিএনপির কাজই হচ্ছে শিক্ষার পরিবেশ নষ্ট করা। পুরনো ছাত্রলীগের নেতা-কর্মী যারা আছেন,তাদের নিশ্চয়ই মনে আছে,খালেদা জিয়া হুমকি দিয়েছিল,আওয়ামী লীগকে শিক্ষা দিতে তার ছাত্রদলই নাকি যথেষ্ট।তারা ছাত্রদের হাতে অস্ত্র তুলে দিয়েছিল।এর প্রতিবাদে আমি ছাত্রদের হাতে বই-খাতা-কলম তুলে দিয়েছিলাম।আমাদের শক্তি জনগণ। আমাদের পেটুয়া বাহিনী লাগে না।’

আজ মঙ্গলবার ৬ ডিসেম্বর ছাত্রলীগের ৩০তম সম্মেলনে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন,ক্ষমতায় থাকাকালীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ছাত্রদের হাতে অস্ত্র তুলে দিয়েছিল। তিনি বলেছেন, খালেদা জিয়া ছাত্রদলের নেতাকর্মীদের হাতে অস্ত্র তুলে দিয়েছিল। আমি তুলে দিয়েছিলাম খাতা-কলম।

তিনি আরও বলেন, ‘প্রতিটি আন্দোলনে শহীদের তালিকা যদি দেখি,সেখানে ছাত্রলীগের শহীদের তালিকাই বড়। ষ৭৫ এর পর জিয়াউর রহমান যখন অবৈধভাবে সংবিধান লঙ্ঘন করে ক্ষমতা দখল করে, তার প্রতিবাদকারী হাজারো সেনাবহিনী,বিমান বাহিনীর অফিসারদের জিয়াউর রহমান যেমন হত্যা করেছে,ঠিক একইভাবে ছাত্রলীগের নেতা সেই বাবুসহ অনেককে গুম করে নিয়ে গেছে। তদের পরিবার লাশও পায়নি। এভাবে অত্যাচার নির্যাতন করেছে।’

সম্মেলনে বিএনপিপন্থী বুদ্ধিজীবীদের ‘বুদ্ধিপ্রতিবন্ধী’ আখ্যা দিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, এই বুদ্ধিজীবীরা সরকার উৎখাতের চেষ্টা করছে। শেখ হাসিনা বলেন, আমাদের বুদ্ধিজীবী, তারা আসলে বুদ্ধিজীবী না, বুদ্ধিপ্রতিবন্ধীজীবী। এই বুদ্ধিজীবীরা ‘একজনকে নেতা মেনে’ চোরাকারবারির সঙ্গে মিলে সরকার উৎখাতের চেষ্টা করছে।

এদিকে বিএনপির শাসনামলে নানা দুর্নীতি ও সন্ত্রাসী কার্যক্রমের ফিরিস্তি তুলে ধরেন প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়া তার ছাত্রদলের নেতাকর্মীদের হাতে অস্ত্র তুলে দিয়েছিল। আমি তুলে দিয়েছিলাম খাতা-কলম। আমি ছাত্রলীগকে বলেছিলাম, তোমরা যখন ছুটিতে যাবে, তখন নিরক্ষর মানুষকে শিক্ষা দেবে। ছাত্রলীগ সেটা করেছিল এবং আমাদের রিপোর্টও দিয়েছিল।

এ সময় প্রধানমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ আজকে আর সেই দুর্দশাগ্রস্ত বাংলাদেশ না। বিএনপি যে গণতন্ত্রের কথা বলে, সেটা গণতন্ত্র না। সেটি ‘ক্যান্টমেন্টে বন্দি কাউফিউতন্ত্র’ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বিএনপি নেতাদের জিজ্ঞেস করতে পারেন, সেটা ছিল কারফিউতন্ত্র, গণতন্ত্র না।

আরও খবর

Sponsered content