অপরাধ-আইন-আদালত

আপিল বিভাগ যাবজ্জীবন সাজার মেয়াদ ৩০ বছর নির্ধারণ করে দিয়েছেন-হাইকোর্ট

  প্রতিনিধি ২ জুন ২০২৩ , ৩:৫৪:৩৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত হয়ে ৩০ বছর ধরে কারাগারে থাকা আলাউদ্দিনের বিরুদ্ধে অন্য কোন মামলা আছে কি না তা জানতে চেয়েছে হাইকোর্ট। যদি তার সাজা ভোগ হয়ে থাকে তাহলে কেন মুক্তি দেওয়া হচ্ছে না তাও জানতে চেয়েছে আদালত।আগামী ৬ জুন এ বিষয়ে হাইকোর্টকে অবহিত করতে রাষ্ট্রপক্ষকে বলা হয়েছে।এক রিটের শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর দ্বৈত হাইকোর্ট বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এই আদেশ দেন।

শরীয়তপুরের গোসাইরহাটের গরিবের চর ইউনিয়নের চেয়ারম্যান সেলিম ঢালীকে ১৯৯৩ সালের ২৫ জানুয়ারি হত্যা করা হয়।এই হত্যার ঘটনায় করা মামলায় ঐ বছরের ২৭ জানুয়ারি গ্রেফতার হন আলাউদ্দিন।ঐ মামলায় ২০০১ সালের পহেলা ডিসেম্বর আলাউদ্দিনসহ ১৫ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত।খালাস দেওয়া হয় এগারো আসামিকে।

এই রায়ের বিরুদ্ধে গোলাম মোস্তফাসহ সাত আসামি হাইকোর্টে আপিল করেন। তবে আলাউদ্দিন আপিল করেননি।

এদিকে ‘আতাউর মৃধা বনাম রাষ্ট্র’ মামলায় দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগ যাবজ্জীবন সাজার মেয়াদ ৩০ বছর নির্ধারণ করে দেয়।সেক্ষেত্রে গ্রেফতারের পর থেকে আলাউদ্দিনের কারাভোগ ৩০ বছরের বেশি হয়ে গেছে মর্মে বেসরকারি টিভি চ্যানেলে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।ওই প্রতিবেদনের ভিত্তিতে হাইকোর্টে রিট করেন মো. আনোয়ার হোসেন নামে এক আইনজীবী।আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী বিভূতি তরফদার।শুনানি শেষে রাষ্ট্রপক্ষের আইনজীবীর উদ্দেশে হাইকোর্ট বলেন,আলাউদ্দিনের বিরুদ্ধে অন্য কোনো মামলা আছে কি না? কেন মুক্তি দেওয়া হচ্ছে না? তা জেনে ৬ জুন আদালতকে অবহিত করুন।

আরও খবর

Sponsered content