জাতীয়

আগামী ৯-১০ সেপ্টেম্বর জি২০ সম্মেলনের সময় ভার্চুয়ালি উদ্বোধন করা হবে ভারত-বাংলাদেশ রেলওয়ে

  প্রতিনিধি ১ সেপ্টেম্বর ২০২৩ , ১:৫৯:৫৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ব্যবসায়ীরা মনে করছেন,রেললাইনটি উভয় দেশের পর্যটন খাতকে চাঙ্গা করবে।নতুন রেল প্রকল্পটি ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক বাড়াবে এবং সীমান্ত এলাকায় ক্ষুদ্র শিল্পের বিকাশে সহায়তা করবে ।

বাংলাদেশের আখাউড়া ও ভারতের আগরতলাকে যুক্ত করা রেলপথ আগামী ৯-১০ সেপ্টেম্বর জি২০ সম্মেলনের সময় ভার্চুয়ালি উদ্বোধন করা হবে।

এই প্রকল্পের রেললাইনের দৈর্ঘ্য ১৫ দশমিক ০৬৪ কিলোমিটার।এরমধ্যে ভারতে ৫ দশমিক ০৫ কিমি এবং বাংলাদেশ অংশে ১০ দশমিক ০১ কিমি।এই রেলপথের জন্য আগরতলার উপকণ্ঠে নিশ্চিন্তপুরে একটি আন্তর্জাতিক অভিবাসন স্টেশন থাকবে।এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে দ্য স্টেটসম্যান এ তথ্য জানিয়েছে,

ওই কর্মকর্তা বলেন,সাম্প্রতিক দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের সময় রেললাইন উদ্বোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যে একটি লোকোমোটিভ দিয়ে এই রুট পরীক্ষা করা হয়েছে।

নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের উদ্যোগে,আখাউড়া-আগরতলা রেল সংযোগটি ভারতীয় অনুদানের সহায়তায় সম্পন্ন হয়েছে।

এই রেল সংযোগটি ১৬টি ট্রানজিট রুটের অংশ,যা চট্টগ্রাম বা মংলা বন্দর থেকে ভারতের রাজ্যগুলিতে পণ্য পরিবহনে সহায়তা করবে।

ব্যবসায়ীরা মনে করছেন,রেললাইনটি উভয় দেশের পর্যটন খাতকে চাঙ্গা করবে।নতুন রেল প্রকল্পটি ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক বাড়াবে এবং সীমান্ত এলাকায় ক্ষুদ্র শিল্পের বিকাশে সহায়তা করবে এবং উত্তর-পূর্বাঞ্চলে পর্যটনকে উৎসাহিত করবে। দ্রুত রপ্তানি ও পণ্য আমদানির সুবিধা স্থানীয় উৎপাদকরা তাদের পণ্য দেশের বাইরে রপ্তানি করে উপকৃত হবে।

আরও খবর

Sponsered content