বিজ্ঞান ও প্রযুক্তির সংবাদ

অ্যান্ড্রয়েডে ‘ডু নট ডিস্টার্ব’ ব্যবহারের সহজ নিয়ম

  প্রতিনিধি ১৮ মে ২০২৪ , ৬:১৫:৫২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।অপশনটি বেশিরভাগ নতুন অ্যান্ড্রয়েড ফোন, ট্যাবলেটে রয়েছে,যা জরুরি কাজের সময় ব্যবহার করা সবচেয়ে দরকার হতে পারে। তবে,অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণে ফিচারটি নাও থাকতে পারে

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর ফোনে কল,টেক্সট বার্তা’সহ অন্যান্য নোটিফিকেশন বন্ধ করে ফেলে ‘ডু নট ডিস্টার্ব’ মোড ফিচারটি।

এ ছাড়া, ‘অ্যান্ড্রয়েড সিস্টেম ইন্টেলিজেন্স’ নামের সুবিধা ব্যবহার করে এ মোডের সময়সূচিও নির্ধারণ করা যায়।আর বিভিন্ন অ্যান্ড্রয়েডভিত্তিক ফোন ও ট্যাবলেটে এ অপশনটি ডিফল্ট হিসেবেই থাকে যাতে ব্যবহারকারী কোনও বাধা ছাড়াই নিজের ডিভাইস ব্যবহার করতে পারেন।

কয়েকটি সহজ ধাপেই ফিচারটি চালু করা যায়।তবে, অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণে ফিচারটি নাও থাকতে পারে বলে লিখেছে প্রযুক্তি সাইট অ্যান্ড্রয়েড পুলিস।এজন্য ফোনের সেটিংস অ্যাপের সার্চ অপশনে ‘ডু নট ডিস্টার্ব’ লিখে সার্চ দিলেই দেখা যায়,ফোনে ফিচারটি আছে কি না।

অপশনটি বেশিরভাগ নতুন অ্যান্ড্রয়েড ফোন,ট্যাবলেটে রয়েছে, যা জরুরি কাজের সময় ব্যবহার করা সবচেয়ে দরকার হতে পারে।চলুন দেখে নেওয়া যাক কীভাবে চালু করবেন।

১. প্রথমে ফোনের সেটিংস অ্যাপটি চালু করুন।

২. নিচে স্ক্রল করে ‘সাউন্ড’ অপশনটি বেছে নিন।

৩. ‘ডু নট ডিস্টার্ব’ অপশনে চাপ দিন।

৪. স্ক্রিনের একদম ওপরের অপশন ‘টার্ন অন নাও’-তে চাপ দিন।

তবে অনেকেই ফোনের সব শব্দ মিউট করে ফেলতে চান না। সেক্ষেত্রে,ডু নট ডিস্টার্ব মোডে ব্যতিক্রম পদ্ধতি অনুসরণের সুযোগও রয়েছে।এজন্য ‘টার্ন অন নাও’ বাটনের নিচের অপশনে চাপ দিলে কোন কোন নোটিফিকেশনে শব্দ চালু রাখতে হবে, সে অপশনটি পাওয়া যাবে।

এ ছাড়া,‘ডু নট ডিস্টার্ব’ মোড একটি টগলের মাধ্যমেই চালু ও বন্ধ করার ‘কুইক সেটিং’ও আছে,যেখানে ব্যবহারকারীকে ফোনের স্ক্রিনে নিচের দিকে সোয়াইপ করে নোটিফিকেশন বার চালু করতে হবে।আর সেখানেই ফিচারটি চালু করার বাটন পাওয়া যাবে,যেটিতে দীর্ঘ সময় চাপ দিয়ে ধরে রাখলে ‘ডিএনডি’ মোডের সামগ্রিক সেটিং চলে আসবে।

ফিচারটি শিডিউল করবেন যেভাবে

কেউ চাইলে দিনের নির্দিষ্ট সময়ে শিডিউল করে স্বয়ংক্রিয়ভাবেই মোডটি চালু ও বন্ধ করতে পারবেন।উদাহরণ হিসাবে,গেইম খেলার সময়,ঘুমানোর সময় বা গাড়ি চালানোর সময় এটি চালু স্বয়ংক্রিয়ভাবেই চালু করার উপায় রয়েছে।

১. প্রথমে ফোনের সেটিংস অপশনে যান।

২. ‘সাউন্ড’ অপশনটি বেছে নিন।

৩. ‘ডু নট ডিস্টার্ব’ মোড চালু করুন।

৪. নিচের দিকে স্ক্রল করে ‘শিডিউল’ অপশনটি বেছে নিন।

৫. এবারে শিডিউলের একটি তালিকা দেখতে পাবেন।যেটি চালু করতে চান তার পাশের টগলটি অন করে দিন।

আরও খবর

Sponsered content