আন্তর্জাতিক

রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গোষ্ঠীর ৩০ হাজারেরও বেশি সৈন্য হতাহত

  প্রতিনিধি ১৮ ফেব্রুয়ারি ২০২৩ , ৫:৫৯:২৯ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন সমর্থনে রাশিয়ার ‘ভাড়াটে বাহিনী’ ওয়াগনার গ্রুপও যুদ্ধে যুক্ত হয়। যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গোষ্ঠীর ৩০ হাজারেরও বেশি সৈন্য হতাহত হয়েছে। এর মধ্যে সরাসরি যুদ্ধে নিহতের সংখ্যা ৯ হাজার।

শুক্রবার একটি নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের এই তথ্য জানান হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের মতে,ওয়াগনার গোষ্ঠীর মোট হতাতের অর্ধেকই ঘটে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে ই্উক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে তীব্র যুদ্ধ চলাকালীন।

গত বছরের ডিসেম্বর থেকে ইউক্রেনে নিহত ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের ৯০ শতাংশকেই নিয়োগ দেওয়া হয়েছিল কারাগার থেকে।

কিরবির দাবি,ওয়াগনার গ্রুপ তার সদস্যপদ বাড়ানোর জন্য অপরাধীদের উপর নির্ভরশীল।ওয়াগনার গ্রুপ জেল খাটা আসামীদের কোন ধরণের প্রশিক্ষণ ও যুদ্ধাস্ত্র ছাড়াই যুদ্ধক্ষেত্রে পাঠাচ্ছে।এমনকি এখনো আসামীদের জেল থেকে নিয়ে আসা চলমান বলে জানান তিনি।তবে গত সপ্তাহে যোদ্ধাদের আর কারাগার থেকে নিয়োগ দেওয়া হবে না বলে দাবি জানান ওয়াগনার নেতা ইয়েভজেনি প্রিগোনিভ।

ব্রিফিংয়ে কিরবি আরও বলেন,গত কয়েকদিন ধরে বাখমুত ও তার আশেপাশের অঞ্চলে এই দলের উপস্থিতি ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পেয়েছে।হয়তো বাখমুত দখলও করে ফেলতে পারেন তারা।তবে এই সাফল্য অর্জনে কয়েক মাসের তীব্র লড়াই ও চরম মূল্য দিতে হয়েছে তাদের।কিন্তু যুদ্ধ জয়ে এই বাখমুতের কোন কৌশলগত গূরত্ব নেই।

তিনি জানান,ডনবাস অঞ্চলে ইউক্রেন তার শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা টিকিয়ে রাখবে।

যুদ্ধ শুরুর আগে ওয়াগনারের সদস্যসংখ্যা ছিল মাত্র পাঁচ হাজার।যাদের বেশির ভাগই ছিল অভিজ্ঞ প্রাক্তণ সৈন্য।গত বছর ধরে কয়েক হাজার যোদ্ধা নিয়োগ দেওয়া শুরু হয় এই দলে।

আরও খবর

Sponsered content