জাতীয়

৩২টি লোকাল ট্রেন শনি ও রোববার বন্ধ

  প্রতিনিধি ৬ জানুয়ারি ২০২৪ , ২:৪৬:৪৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ভোট ঘিরে যে ৩২টি লোকাল ট্রেন শনি ও রোববার বন্ধ থাকছে,সেসবের ইঞ্জিন দিয়ে পাইলটিং করছে রেল কর্তৃপক্ষ।তার মানে আন্তঃনগর ট্রেন চলার আগে লোকাল ট্রেনের ইঞ্জিন গিয়ে দেখছে রেল লাইন ঠিক আছে কি না।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী জানান,শনিবার থেকে বেশিরভাগ লোকাল ট্রেনের যাত্রা বাতিল করে সেসবের ইঞ্জিন দিয়ে পাইলটিং করানো হচ্ছে।

“যেসব ট্রেন শহরতলীর মধ্যে চলাচল করে মূলত অফিস যাত্রীদের জন্য ব্যবহার করা হয়,সেগুলো বাতিল করা হয়েছে। আমাদের ইঞ্জিনের স্বল্পতা আছে।আমাদের আন্তঃনগর চলাচলের ক্ষেত্রে পাইলটিং করার প্রয়োজন রয়েছে।ওইগুলো দিয়ে (লোকাল ট্রেনের ইঞ্জিন) পাইলটিং করতে হচ্ছে।”

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শনিবার সকাল ৬টা থেকে বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। তার আগের রাত শুক্রবার ৯টার দিকে আগুনে বেনাপোল এক্সপ্রেসের চারটি বগি পুড়ে যায়।তাতে চারজনের মৃত্যু হয়, দগ্ধ অবস্থায় একজনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

বেনাপোল থেকে আসা ট্রেনটি সেই রাতে আর ফিরে যেতে পারেনি।সোমবার থেকে ট্রেনটি আবার চলাচল করবে বলে জানিয়েছেন রেলওয়ে মহাপরিচালক কামরুল আহসান।

শনিবার দুপুরে কমলাপুর রেলস্টেশনে তিনি বলেন,“আমরা কিছু লোকাল ট্রেনের চলাচল বাতিল করেছি।যেহেতু ইলেকশনের সময় লোকাল মুভমেন্ট কম থাকবে,সেজন্য আমরা পূর্বাঞ্চলের ২০টা এবং পশ্চিমাঞ্চলের ১২টা ট্রেন শনিবার ও রোববার বন্ধ থাকবে।”

নির্বাচনের সময় ‘যাত্রী চলাচল কম থাকায়’ এসব লোকাল ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে মহাপরিচালক।

তবে আন্তঃনগর ট্রেন সময় মতোই চলছে বলে জানিয়েছেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী।

তিনি বলেন,“অগ্নিকাণ্ডের পর বেনাপোল এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে।অন্য আন্তঃনগর ট্রেন স্বাভাবিক নিয়েমে চলাচল করছে।

“তবে নির্বাচন ঘিরে যে হরতালের ডাক দেওয়া হয়েছে,সেই বিষয়টি বিবেচনায় রেখে লোকাল ট্রেনগুলো বাতিল করা হয়েছে।”

সরদার সাহাদাত আলী জানান,ময়মনসিংহ থেকে জামালপুর, ঢাকা থেকে টাঙ্গাইল,ঢাকা থেকে জয়দেবপুর,ঢাকা থেকে নারায়ণগঞ্জ,রাজশাহী থেকে ইশ্বরদী,খুলনা থেকে বেনাপোল-এমন কয়েকটি রুটের লোকাল ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।

সিরাজগঞ্জ-ঢাকা রুটে চলাচলকারী আন্তঃনগর সিরাজগঞ্জ এক্সপ্রেসেরও যাত্রা বাতিল করার কথা জানিয়ে তিনি বলেন, “এই রুটে আরো ট্রেন আছে,এজন্য এটা বাতিল করা হয়েছে।”

পাইলটিংয়ের বিষয়ে এক প্রশ্নের জবাবে রেল কর্মকর্তা সাহাদাত জানান,আন্তঃনগর ট্রেন চলার ৫০ মিনিট আগে লোকাল ট্রেনের ইঞ্জিন চলছে।

“তাছাড়া দীর্ঘ সময় ট্রেন চলাচল না হলে তখন পেট্রোলিং করা হয়ে থাকে।”

আরও খবর

Sponsered content