শিক্ষা

২ জানুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সকাল ১০টায় বদলি সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হবে

  প্রতিনিধি ৩১ ডিসেম্বর ২০২৩ , ৪:০৬:৩৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নিয়ে দ্বিতীয় কর্মশালার তারিখ ঘোষণা করা হয়েছে।আগামী মঙ্গলবার (২ জানুয়ারি) এ কর্মশালা অনুষ্ঠিত হবে।

রোববার (৩১ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব (বেসরকারি মাধ্যমিক-১) মোহাম্মদ তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল-কলেজ) শিক্ষক ও কর্মচারী আচরণ,শৃঙ্খলা ও আপিল বিধিমালা-২০২৩ এবং এমপিওভুক্ত শিক্ষক বদলি নীতিমালা-২০২৩ সংক্রান্ত কর্মশালা আয়োজন করা হয়েছে। আগামী ২ জানুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সকাল ১০টায় বদলি সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হবে।এছাড়া বেলা ১১টা থেকে অপর কর্মশালাটি অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২২ অক্টোবর বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নীতিমালা সংক্রান্ত প্রথম সভা অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এই সভা অনুষ্ঠিত হয়েছে।

ওই সভায় এমপিও নীতিমালা অনুয়ায়ী পারস্পরিক বদলির বিষয়ে গুরুত্ব দেয় শিক্ষা মন্ত্রণালয়।তবে এই প্রক্রিয়ায় বদলি চান না শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা।তারা ভিন্ন প্রক্রিয়ায় বদলির বিষয়টি সমাধান করতে চান।এক্ষেত্রে শূন্য পদের বিপরীতে বদলি করার বিষয়ে গুরুত্ব দিয়েছেন কর্তাব্যক্তিরা।

অধিদপ্তরের কর্মকর্তারা জানান,বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের আলাদা গণবিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠান পরিবর্তন করানো সম্ভব নয়।এক্ষেত্রে অনেক জটিলতা সৃষ্টি হতে পারে।তাই শূন্য পদের বিপরীতে বদলির প্রক্রিয়া চালুর পরামর্শ দেওয়া হয়েছে।এছাড়া বদলি নিয়ে হাইকোর্টের একটি রায় রয়েছে। সেই রায়ও পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

নাম প্রকাশ না করার শর্তে সভায় উপস্থিত শিক্ষা প্রশাসনের একজন পরিচালক জানান,আজকের সভায় ফলপ্রসূ আলোচনা হয়েছে।শিক্ষকদের দীর্ঘদিনের চাওয়া খুব দ্রুত সময়ের মধ্যে পূরণ হবে।এ বিষয়ে আমরা সকলেই একমত। তবে কোন প্রক্রিয়ায় বদলি করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

আরও খবর

Sponsered content