জাতীয়

হাওড়ের সাধারণ মানুষের কাছে থাকার ইচ্ছা প্রকাশ করেছেন-আবদুল হামিদ

  প্রতিনিধি ২৪ এপ্রিল ২০২৩ , ১:৫৭:৫৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।টানা দুইবার রাষ্ট্রপতির দায়িত্বে থেকে বিদায় নিলেন জনপ্রিয় ব্যক্তিত্ব আবদুল হামিদ। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী এই সাবেক রাষ্ট্রপতি সোমবার (২৪ এপ্রিল) বঙ্গভবন ছেড়ে রাজধানীর নিকুঞ্জের ‌‘রাষ্ট্রপতি লজে’ উঠেছেন।অবসর সময়ে হাওড়ের সাধারণ মানুষের কাছে থাকার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার কামালপুরে জন্মগ্রহণ করেন।হাওড়ের কাদাজলে বেড়ে ওঠা একজন খাঁটি মাটির মানুষ তিনি।একদম শেকড় থেকে গেছেন শিখরে।তাই অবসরে সেই কাদাজল ও মাটির কাছেই ফিরে যেতে চান তিনি।

বঙ্গভবন ছেড়ে রাষ্ট্রপতি লজে ওঠার পর অবসর সময় কীভাবে কাটাবেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমার ইচ্ছা বেশিরভাগ সময় হাওড় এলাকায় থাকার। এরমধ্যে ঢাকাতে তো থাকতেই হবে।এছাড়া কিশোরগঞ্জ যেহেতু আমার রাজনীতির চারণভূমি,তাই সেখানেও সময় দেবো।’

১৯৫৯ সালে ছাত্রলীগে যোগদানের মাধ্যমে আবদুল হামিদের রাজনৈতিক জীবন শুরু হয়।১৯৬৯ সালের শেষ দিকে তিনি আওয়ামী লীগে যোগ দেন।আবদুল হামিদ নবম সংসদে স্পিকার নির্বাচিত হন এবং ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।এর আগে তিনি ডেপুটি স্পিকার ছিলেন।আবদুল হামিদ ১৯৭১ সালে দেশের স্বাধীনতার পর থেকে সাতবার সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন।

পরে তিনি ২০১৩ সালের ২২ এপ্রিল বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হন।দুই মেয়াদে টানা ১০ বছর দায়িত্ব পালন করেছেন আবদুল হামিদ।

 

অবসরে রাজনীতির সঙ্গে আর জড়াবেন না জানিয়ে আবদুল হামিদ বলেন, ‘প্রত্যক্ষ রাজনীতি করার কোনো পরিকল্পনা নেই।কারণ, এ দেশের মানুষ আমাকে এত বড় সম্মান দিয়ে দুই মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচন করেছেন–এটাই বড় পাওয়া।সুতরাং আবার আমি রাজনীতি করব–মানে অন্য কোনো পদে যাব–এটা করলে আমার কাছে মনে হয় আমার দেশের মানুষকে হেয় (অসম্মানিত) করা হবে।সেটা আমি করব না।এখন তো আমি রিটায়ার্ড,বই লেখালিখি করব।’

রাজনীতিবিদদের উদ্দেশে তিনি বলেন, প্রতিটি মানুষকে ভালোবেসে রাজনীতি করতে পারলেই রাজনীতি পরিচ্ছন্ন থাকবে।

এদিকে সোমবার দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিন শপথ নিয়েছেন। বেলা ১১টায় বঙ্গভবনের দরবার হলে নবনির্বাচিত রাষ্ট্রপতিকে শপথবাক্য পাঠ করান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে পৌঁছান। প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, সামরিক-বেসামরিক কর্মকর্তারা যোগ দেন শপথ অনুষ্ঠানে।এছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতা এবং বিভিন্ন পেশার প্রতিনিধি ও বিশিষ্ট নাগরিকদের আমন্ত্রণ জানানো হয়।সকাল থেকে বঙ্গভবনে অতিথিরা আসেন শপথগ্রহণ অনুষ্ঠানে।

উল্লেখ্য, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময়ের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দুই মেয়াদে টানা ১০ বছর দায়িত্ব পালন শেষে বঙ্গভবন ছেড়ে উঠেছেন রাজধানীর নিকুঞ্জের ৬ লেক ড্রাইভ রোডের তার নিজবাড়িতে।

 

আরও খবর

Sponsered content