আন্তর্জাতিক

সি চিন পিংকে স্বৈরশাসক-প্রেসিডেন্ট,জো বাইডেন

  প্রতিনিধি ২১ জুন ২০২৩ , ২:১০:৪৩ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।চীনের প্রেসিডেন্ট সি চিন পিংকে স্বৈরশাসক বলে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল মঙ্গলবার তিনি এসব কথা বলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন চীন সফরে গিয়ে সি–এর সঙ্গে বৈঠক করার পর এমন মন্তব্য করেন বাইডেন। ধারণা করা হচ্ছে,ব্লিঙ্কেন দুই দেশের মধ্যে উত্তেজনা নিরসনে সি চিন পিং–এর সঙ্গে বৈঠক করেছেন।

ক্যালিফোর্নিয়ায় তহবিল সংগ্রহের পর বাইডেন এই মন্তব্য করেন।বাইডেন আরও বলেন,গুলি করে বেলুন ভূপাতিত করার পর ক্ষুব্ধ হন সি।

বাইডেন আরও জানান,এটা স্বৈরশাসকদের জন্য খুব বিব্রতকর।তাঁরা জানতেন না যে কী হয়েছে।বেলুনটি যেখানে যাওয়ার কথা সেখানে যায়নি।

গত ফেব্রুয়ারিতে সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুন যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছিল।বেলুন–কাণ্ড,যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের কর্মকর্তাদের সফরের কারণে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে।

গত সোমবারের বৈঠকে ব্লিঙ্কেন ও সি ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্ক স্থিতিশীল করতে সম্মত হয়েছেন। তবে ব্লিঙ্কেন চীন সফরের সময় পরিস্থিতির খুব বেশি অগ্রগতি হয়নি।

বাইডেন বলেন,তিনি মনে করেন যে দুই দেশের সম্পর্ক স্বাভাবিক পথে রয়েছে।

বাইডেন গত মঙ্গলবার বলেছেন,জাপান,অস্ট্রেলিয়া,ভারত ও যুক্তরাষ্ট্রের কোয়াড গ্রুপ নিয়ে উদ্বিগ্ন সি।বাইডেন আরও বলেন, তিনি চীনকে আশ্বস্ত করেছেন যে দেশটিকে কোয়াড দিয়ে কোণঠাসা করে ফেলার কোনো ইচ্ছা যুক্তরাষ্ট্রের নেই।

আরও খবর

Sponsered content