জাতীয়

সার্কভুক্ত দেশগুলোকে একযোগে কাজ করার ওপর গুরুত্বারোপ করেছেন-মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী,শ ম রেজাউল করিম

  প্রতিনিধি ১০ অক্টোবর ২০২৩ , ৪:২৯:৩৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।সার্ক অঞ্চলে প্রাণিরোগ প্রতিরোধ ও ওয়ান হেলথ ধারণা বাস্তবায়নে সার্কভুক্ত দেশগুলোকে একযোগে কাজ করার ওপর গুরুত্বারোপ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

মঙ্গলবার (১০ অক্টোবর) রাজধানীর গুলশানের হোটেল আমারিতে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) চিফ ভেটেরিনারি অফিসার্স ফোরামের অষ্টম সভার উদ্বোধনী অধিবেশনে তিনি এ বিষয়ে গুরুত্বারোপ করেন। দুই দিনব্যাপী এ সভার আয়োজন করছে বাংলাদেশের প্রাণিসম্পদ অধিদফতর।

উদ্বোধনী অধিবেশনে দেওয়া বক্তব্যে সার্ক অঞ্চলে প্রাণিস্বাস্থ্য সুরক্ষায় আঞ্চলিক ভ্যাকসিন ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ নিতে সার্ক সিভিওস ফোরামের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

শ ম রেজাউল করিম বলেন,‘বিশ্ব এখন গ্লোবাল ভিলেজে পরিণত হয়েছে।উন্নত জীবনের জন্য আমরা সবাই একসঙ্গে কাজ করছি।বর্তমান বিশ্বে ওয়ান হেলথ ধারণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে গৃহীত হয়েছে।মানব স্বাস্থ্য রক্ষায় আমরা দৃঢ়ভাবে কাজ করছি,তবে আমরা প্রাণিস্বাস্থ্যের কথা ভুলে যেতে পারি না।কারণ মানুষ ও প্রাণী বিভিন্নভাবে একে অপরের সঙ্গে সম্পৃক্ত। তাই বাংলাদেশ সরকার মানব স্বাস্থ্যের পাশাপাশি প্রাণিস্বাস্থ্য সুরক্ষায় দৃঢ়ভাবে কাজ করছে।’

তিনি বলেন,বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বাস করেন,কোনও কোনও ক্ষেত্রে প্রাণীর চিকিৎসা মানুষের চিকিৎসার চেয়েও জরুরি।তার নেতৃত্বে বাংলাদেশ সরকার প্রাণি চিকিৎসা নিশ্চিতের জন্য প্রথমবারের মতো মোবাইল ভেটেরিনারি ক্লিনিক চালু করেছে।এ ভ্রাম্যমাণ মিনি হাসপাতালের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে প্রাণীদের চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে।’

সার্ক অঞ্চলে প্রাণীর রোগ প্রতিরোধ ও ওয়ান হেলথ ধারণা বাস্তবায়নে সার্ক দেশগুলোতে গবেষণার উন্নয়ন এবং এ সংক্রান্ত বিষয়ে একসঙ্গে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন মন্ত্রী।এ ক্ষেত্রে সার্ক দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা আর দৃঢ় করার ওপরও জোর দেন তিনি।

সার্ক চিফ ভেটেরিনারি অফিসার্স ফোরামের বর্তমান সভাপতি ডা. খালিদ আশফাকের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ।অধিবেশনে স্বাগত বক্তব্য দেন সার্ক সচিবালয়ের পরিচালক জামাল উদ্দিন আহমেদ।

আরও খবর

Sponsered content