সারাদেশ

শ্রীপুরে বকেয়া বেতন ও বোনাসসহ বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ

  প্রতিনিধি ১৩ মে ২০২৩ , ৪:৩০:৫৫ প্রিন্ট সংস্করণ

গাজীপুর জেলা প্রতিনিধি।।গাজীপুরের শ্রীপুরে বকেয়া বেতন ও বোনাসসহ বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ করেছে একটি পোশাক কারখানার শ্রমিকরা।

গাজীপুর শিল্প পুলিশের শ্রীপুর জোনের ইনচার্জ হুমায়ুন কবির জানান,শনিবার বেলা ১১টা থেকে উপজেলার রাজাবাড়ী ইউনিয়নের ধলাদিয়া এলাকায় সড়কের উপর অবস্থান নিয়ে বিক্ষোভ করেন ডার্ড কম্পোজিট কারখানার শ্রমিকরা।

রাজেন্দ্রপুর-কাপাসিয়া সড়কে ৫ ঘণ্টা ধরে অবরোধ করে বিক্ষোভ করায় প্রায় ৩ কিলোমিটারজুড়ে যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে মালিকের আলোচনার প্রতিশ্রুতি দিলে বিকাল ৪টার দিকে তারা অবরোধ তুলে নেয়।

শ্রমিকেরা জানান,বকেয়া বেতন-ভাতাসহ ঈদ বোনাস, মাতৃত্বকালীন ভাতা,ওভারটাইম ভাতা,উৎপাদন বোনাস,দুই বছরের ইনসেনটিভ ভাতা,রমজান মাসের ইফতারের টাকা না দেওয়া ও বিনা কারণে যখন-তখন শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে তারা বিক্ষোভ করছেন।গত ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত তাদের ওইসব পাওনা বকেয়া রয়েছে।

গাজীপুরে বকেয়া বেতন-বোনাসের দাবিতে সড়কে বিক্ষোভ
সুইং অপারেটর চম্পা আক্তার বলেন,আমাদের পাওনা দাবি করলে কারখানা কর্তৃপক্ষ দিই-দিচ্ছি বলে সময় পার করছে। গত তিন মাস ধরে বেতন না দেওয়ায় আমরা দোকান বাকি ও ঘর ভাড়া পর্যন্ত দিতে পারছি না।”এতে তারা চরম বেকায়দায় পড়েছেন।

অপর সুইং অপারেট হালিমা আক্তার সাংবাদিকদের বলেন, “তিন মাস ধরে বেতন-বোনাসসহ বিভিন্ন পাওনা না পাওয়ায় মানবেতর জীবন কাটছে আমাদের।”

তিনি আরও বলেন,এসবের প্রতিবাদ করলে কারখানা কর্তৃপক্ষ পাওনা পরিশোধ না করে বিনা নোটিসে চাকরিচ্যুতির হুমকি দেয়।অনেককে চাকরিচ্যুত করাও হয়েছে।”

সবিতা রানী সাংবাদিকদের জানান,ঈদের আগে অর্ধেক মাসের বেতন দেওয়ার ঘোষণা দিলেও কারখানা কর্তৃপক্ষ বেতন না দিয়ে ঈদের আগে ছুটি দিয়ে দেয়।ঈদের ছুটি শেষে কারাখানা খোলার পর বকেয়া বেতনসহ সব পাওনা পরিশোধ করার কথা বলে কর্তৃপক্ষ বার বার সময় নিয়েও আমাদের পাওনা পরিশোধ করছে না।তাই বাধ্য হয়ে আমাদের সড়কে নামতে হয়েছে।”

এ বিষয়ে শ্রীপুর থানার ওসি আবুল ফজল মো. নাসিম সাংবাদিকদের জানান,পুলিশ বিক্ষোভরত শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে কারখানার সীমানা প্রাচীরের ভেতর নিয়ে যায়।পরে কারখানার মালিক না আসা পর্যন্ত তারা কাজে ফিরবে না বলে জানায়।”

গাজীপুরে বকেয়া বেতন-বোনাসের দাবিতে সড়কে বিক্ষোভ
গাজীপুর শিল্প পুলিশের শ্রীপুর জোনের ইনচার্জ হুমায়ুন কবির বলেন,রোববার (১৪ মে) কারখানা মালিক শ্রমিকদের সঙ্গে বসার প্রতিশ্রুতি দিলে বিকাল ৪টার দিকে তারা অবরোধ তুলে নেয়।”

ডার্ড কম্পোজিট লিমিটেড কারখানার ব্যবস্থাপক (মানব সম্পদ ও প্রশাসন) আকাশ মিয়ার ফোন নম্বর বন্ধ থাকায় এসব অভিযোগের বিষয়ে বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

তবে শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আল মামুন বলেন,শ্রমিকদের সাথে কথা বলে বোঝা গেছে,তারা তাদের বকেয়া পরিশোধের বিষয়ে সরাসরি মালিকের সঙ্গে কথা বলতে চায়।পরে মালিকের সঙ্গে রোববার বেলা ১১টায় শ্রমিকদের বসার প্রতিশ্রুতি দিলে তারা সড়ক থেকে অবরোধ তুলে নেয়।”

কারখানায় ভাঙচুর চালানোর আশঙ্কা থাকলেও শেষে পর্যন্ত এমন কোনো ঘটনা ঘটেনি।

আরও খবর

Sponsered content