আন্তর্জাতিক

রুশ এবং ইউক্রেনের নাগরিকদের শ্রীলঙ্কা ছাড়ার নির্দেশ

  প্রতিনিধি ২৬ ফেব্রুয়ারি ২০২৪ , ৩:৪৩:০৮ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।রাশিয়া ও ইউক্রেনের নাগরিকদের জন্য দীর্ঘমেয়াদি পর্যটন ভিসা বাতিল করেছে শ্রীলঙ্কা। ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ভিসার মেয়াদ বাড়িয়ে দ্বীপটিতে আশ্রয় নিয়েছিল হাজারো রুশ এবং ইউক্রেনের নাগরিক।

গতকাল রোববার (২৫ ফেব্রুয়ারি) ইউক্রেন ও রাশিয়ার নাগরিকদের ভিসার মেয়াদ বাড়ানোর নীতি বাতিল ঘোষণা দিয়েছে দেশটি।

অভিবাসন কমিশনার জেনারেল হর্ষ ইলুকপিটিয়া বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘সরকার আর ভিসার মেয়াদ বাড়াচ্ছে না।’ দেশ ছেড়ে যাওয়ার জন্য তাঁদের আগামী ৭ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন,‘ফ্লাইট এখন স্বাভাবিক হয়েছে।তাঁদের ফেরত যেতে এখন আর কোনো বাধা নেই।’

শ্রীলঙ্কার সরকারি হিসাব অনুযায়ী,গত দুই বছরে দেশটিতে ২ লাখ ৮৮ হাজারেরও বেশি রুশ এবং প্রায় ২০ হাজার ইউক্রেনীয় পর্যটক ভিসায় এসেছেন। ৩০ দিনের পর্যটন ভিসা নিয়ে এসে ঠিক কতজন তাঁদের ভিসার মেয়াদ বাড়িয়েছেন তার এখনো স্পষ্ট ধারণা পাওয়া যায়নি।

তবে সেনাবাহিনীতে বাধ্যতামূলক নিয়োগ এড়াতে হাজারো রুশ ও গুটি কয়েক ইউক্রেনীয় শ্রীলঙ্কাতেই বসতি গেড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

যারা রয়ে গেছেন তাঁরা বিভিন্ন রেস্তোরাঁ ও নাইটক্লাব চালু করেছেন।

শ্রীলঙ্কার দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় রিসোর্ট শহর উনাওয়াতুনায় রুশদের পরিচালিত এক নাইটক্লাবে ‘শুধু শ্বেতাঙ্গদের’ পার্টির আয়োজন করা হয়।এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র প্রতিক্রিয়া দেখানো শুরু হলেই সরকার এ সিদ্ধান্ত নেয়।

২০২২ সালের মাঝামাঝি সময় থেকে শ্রীলঙ্কা সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখে পড়ে।এ সংকট থেকে উত্তরণের জন্য বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যে দেশটি পর্যটন বাড়ানোর উদ্দেশ্যে ৩০ দিনের ভিসা দিতে শুরু করে।

আরও খবর

Sponsered content