ব্যবসা ও বাণিজ্য সংবাদ

যুক্তরাষ্ট্রের ৩ কোম্পানি থেকে এবার সয়াবিন তেল কিনবে-সরকার

  প্রতিনিধি ২৫ মে ২০২৩ , ২:৪৯:১১ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।এক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের যে কোম্পানির কাছ থেকে চিনি কেনার প্রস্তাব ক্রয় কমিটিতে অনুমোদিত হয়েছিল,একই কোম্পানির কাছ থেকে সরকার এবার সয়াবিন তেল কিনবে।যুক্তরাষ্ট্রের কোম্পানিটির নাম এক্সেনচুয়েট টেকনোলজি ইনকরপোরেশন ইউএসএ।আর এ কোম্পানির স্থানীয় এজেন্টের নাম ওএমজি লিমিটেড।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল বুধবার অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে যুক্তরাষ্ট্রের কোম্পানি থেকে ১৪০ টাকা লিটার দরে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদিত হয়।বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের এ তথ্য জানান।

সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন,বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে এক্সেনচুয়েট টেকনোলজি থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।এতে খরচ হবে ১২৯ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার টাকা, প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৪০ টাকা।

জানা গেছে,কোম্পানি যুক্তরাষ্ট্রের হলেও অন্য দেশ থেকে সয়াবিন আমদানি করে বাংলাদেশকে সরবরাহ করবে তারা। চিনির ক্ষেত্রে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেছিলেন, এক্সেনচুয়েট টেকনোলজি ব্রাজিল থেকে চিনি এনে বাংলাদেশকে দেবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে গতকাল উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৭০ লাখ লিটার সয়াবিন তেল কেনারও অনুমোদন দেওয়া হয়েছে।এতে ব্যয় হবে ১২৭ কোটি ৮৫ লাখ ৫০ হাজার টাকা।প্রতি লিটারের দাম পড়বে ১৮২ টাকা ৬৫ পয়সা।সিটি এডিবল অয়েল কোম্পানি থেকে এ সয়াবিন তেল কেনা হবে।

আরও খবর

Sponsered content