সারাদেশ

মেহেন্দিগঞ্জে সরকারি খাসজমি উদ্ধারে ব্যর্থ হয়ে পজিশন আকারে বিক্রির অভিযোগ ইউএনওর বিরুদ্ধে!!!

  প্রতিনিধি ১৭ ডিসেম্বর ২০২২ , ১২:২৯:৪০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও)মোহাম্মদ নুরনবী চৌধুরীর বিরুদ্ধে সাবেক আলিমবাদ ইউনিয়নের নবগঠিত শ্রীপুর ইউনিয়নের বাহেরচরের কাঠের পোল এলাকার সরকারি জমিসহ অর্ধকোটি টাকার গাছ গোপন শর্তে বিক্রি করার অভিযোগ উঠেছে।তবে ইউএনও বিষয়টি অস্বীকার করে!

সরজমিনে গিয়ে জানাগেছে,বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার আলিমাবাদ ইউনিয়নের তফশিলভুক্ত নবগঠিত শ্রীপুর ইউনিয়নের বাহের চর মৌজার বিএস ১৩৯২ দাগের ৬.৩৫ একর সরকারি খাসজমি। আওয়ামীলীগের সাবেক প্রচার সম্পাদক জয়নাল আবেদীন বেপারী ভূমিহীন দাবি পূর্বক ভূমি প্রশাসনের কর্মকর্তাদের ভুল বুঝিয়ে ভূমি নীতিমালা বহির্ভূত ভোলা-বরিশাল মহাসড়ক যোগযোগ ব্যবস্হার প্রস্তাবিত জমি দখলের পর বন্দোবস্ত আবেদন করে। উক্ত আবেদন যাচাই-বাছাই না করেই বন্দোবস্ত কবুলত(দলিল) হস্তান্তর করা হয়। এনিয়ে আইনী জটিলতা সৃষ্টি হয়েছে। অতঃপর সেই জমির বাহেরচর (শ্রীপুর) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামে দানপত্র সম্পাদন করে। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে গৃহহীনদের আশ্রয়ের লক্ষ্যে বাসস্থান করার জন্য আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ভূমি-বাসস্হান নেই এমন ৩০ পরিবারের মাঝে ২শতক জমিসহ মজিববর্ষের ঘর দেয়া হয়েছে। সর্বমোট .৮৮একর(৮৮শতাংশ) জমি বরাদ্দ করা হয়। অবশিষ্ট জমি বাহের চর কাঠের পোল এলাকার রফিক হাওলাদারের বাড়ি থেকে বাহের চর শ্রীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত কাঠের পোল খোরশেদ হাওলাদার বাড়ির মসজিদের নাম ভাঙিয়ে মসজিদ কমিটির সেক্রেটারি ও বিএনপির নেতা মোঃ জাকির হোসেন হাওলাদার ওরফে জাকির ফিটার (পিতা) মোঃ আজহারুল ইসলাম (আফসার) ও ক্যাশিয়ার মোঃ আলমগীর হোসেন মাঝি পিতা মৃত আঃ রহিম মাঝির নেতৃত্বে কতিপয় ভূমিদস্যুরা দখল করে রেখেছে।ভাউন্ডারী দেয়াল দিয়ে ঘর-বাড়ি,ব্যবসা প্রতিষ্ঠান,দালান-কোটা নির্মাণ কাজ দেদারসে চলছে।

আলমগীর মাঝি সাংবাদিকদের জানিয়েছেন,আমরা সবাই ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত নিয়ে মসজিদের নামে অলিখিত চুক্তিতে ইউএনওর কাছ থেকে ২একর জমি নিয়েছি।চেয়ারম্যান মোঃ হারুন অর রশীদ মোল্লা অবগত আছেন।

জাকির হোসেন হাওলাদার ওরফে জাকির ফিটার সাংবাদিকদের জানান, আমি কোন সরকারি জমি দখল করিনি। মসজিদের নামে ২একর জমি ইউএনওর দেয়ার কথা বলেছেন, তার নির্দেশে রেজুলেশন করে প্রতি শতাংশে মাসিক ১হাজার টাকা মসজিদে দিয়ে ভোগদখলে আছি।গাছ সরকারি খাসজমিতে হলেও গাছ আমরা রোপণ করছি। একারণেই কেটে নিয়েছি।

একই অভিযোগ ১০টি ব্যবসায়ী প্রতিষ্ঠানের মালিকের।

মজিববর্ষের ৩ ক্লাষ্টারের এক বাসিন্দা না প্রকাশ না করার শর্তে বলেন,দখলদারদের বিরুদ্ধে অভিযোগ করায় এই ১৩৯২ দাগের মজিববর্ষের আশ্রয়ণ প্রকল্পের আওতায় বসবাসকারী ৩০ পরিবারের মধ্যে ১৬ পরিবার জীবন নাশের হুমকির মুখে ভয়ে মজিবর্ষের উপহার আশ্রয়ণ প্রকল্পের ঘর ছেড়ে পালিয়ে গেছে। রাতের আঁধারে ঘর থেকে তুলে নিয়ে যায়। একাধিক নারী ও শিশুকে তুলে নিয়ে ধর্ষণ করেছে। অভিযোগ দিলে মারধর করে ঘরে তালা ঝুলিয়ে দেয়।

এব্যাপারে আওয়ামী লীগের নেতা ও সাবেক মেম্বার মাহমুদুল হাসান বেপারী সাংবাদিকদের বলেন-বাহেরচর মৌজার ১৩৯২দাগের ৬.৩৫একর সরকারি খাসজমির .৮৮একর জমি বন্দোবস্ত প্রদান করা হয়েছে।অবশিষ্ট জমি দ্রুত উদ্ধার করতে সংশ্লিষ্টদের কাছে অনুরোধ করছি।

এবিষয়ে শ্রীপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ হারুন অর রশীদ মোল্লা সাংবাদিকদের জানিয়েছেন,খাসজমি কে কিভাবে খায়, আমার জানা নেই।

অভিযোগের ব্যাপারে মেহেন্দিগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ নুরনবী চৌধুরী সাংবাদিকদের জানিয়েছেন, ভূমিদস্যু যে হোক, তাকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে। মেহেন্দিগঞ্জ”র কোন সরকারি জমি লিজ বা বন্দোবস্ত আমি দেয়নি।

এব্যাপারে বরিশালের জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন সাংবাদিকদের বলেন, বরিশাল জেলার সরকারি খাসজমির অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালানো হবে।কেউ সরকারি খাসজমি দখল করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। মেহেন্দিগঞ্জ ইউএনওর বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।

এবিষয়ে বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব)মোঃ আমিন উল আহসান সাংবাদিকদের জানান,বরিশাল-ভোলা মহাসড়কের প্রস্তাবিত জমি অধিগ্রহণ করা হবে।কেউ যদি সরকারি খাসজমি বন্দোবস্ত নীতিমালার বাহিরে গিয়ে ভূমিহীন কৃষক সেজে বন্দোবস্ত নেন,তাহলে বন্দোবস্ত বাতিল পূর্বক প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেবো। তবে সরকারি খাসজমি উদ্ধার অভিযান অব্যাহত থাকবে। ভূমিদস্যুদের ছাড় দেয়া হবে না।

আরও খবর

Sponsered content