আন্তর্জাতিক

মিয়ানমারের রাষ্ট্রীয় দুই ব্যাংকের ওপর বিধি-নিষেধ আরোপ করছে-যুক্তরাষ্ট্র

  প্রতিনিধি ২২ জুন ২০২৩ , ৫:৩৩:৩২ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং দেশটির রাষ্ট্রীয় দুই ব্যাংকের ওপর বিধি-নিষেধ আরোপ করছে যুক্তরাষ্ট্র। মিয়ানমারে সামরিক জান্তার অর্থায়ন বন্ধে এমনটি করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের রাষ্ট্রীয় মালিকানাধীন ফরেন ট্রেড ব্যাংক (এমএফটিবি) এবং মিয়ানমারের ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংকের (এমআইসিবি) ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

২০২১ সালে সেনা অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয় কমপক্ষে ১০০ কোটি ডলার মূল্যের পণ্য ও অন্য উপকরণ আমদানি করেছে। নিষেধাজ্ঞার আওতায় থাকা রুশ প্রতিষ্ঠানসহ বিভিন্ন বিদেশি উৎস থেকে মিয়ানমারের সেনাবাহিনী অস্ত্রশস্ত্র,সরঞ্জামাদি ও অস্ত্র তৈরির কাঁচামাল কেনা ও আমদানি করে থাকে।এসব অস্ত্র ব্যবহার করে তারা ‘নৃশংস নিপীড়ন’ চালায়।

২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে সামরিক জান্তা গোষ্ঠী ক্ষমতা দখল করে নেয়। এরপর থেকেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো তাদের ওপর বেশ কয়েকবার বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা আরোপ করেছে।

তবে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে মিয়ানমারের সামরিক জান্তার মুখপাত্র জ মিন টুন জানিয়েছেন, নতুন কোনও নিষেধাজ্ঞা নিয়ে তারা উদ্বিগ্ন নয়। আগেও নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে জান্তা সরকার, তাই নতুন কোনও নিষেধাজ্ঞায় তেমন কোনও সমস্যা হবে না

আরও খবর

Sponsered content