আবহাওয়া বার্তা

ময়মনসিংহ ও সিলেট বিভাগে সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে-আবহাওয়া অফিস

  প্রতিনিধি ১৩ জুন ২০২৪ , ৩:৫৫:৩৩ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দুই বিভাগে আগামী তিনদিনে ভারী বর্ষনের সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অফিসের সতর্কবার্তায় বলা হয়েছে,‘সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ময়মনসিংহ ও সিলেট বিভাগে সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।এসময় ৪৪ মিলিমিটার থেকে সর্বোচ্চ ৮৯ মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।’

বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তায় এই তথ্য জানানো হয়।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে,ময়মনসিংহ,চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়,ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী,খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।সেই সাথে রংপুর,চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিকেলে বজ্রসহ বৃষ্টি হয়েছে। এরসঙ্গে বইছে ঠান্ডা বাতাসও।এতে গত কয়েকদিনের ভ্যাপসা গরম কমে আসায় কিছুটা স্বস্তি মিলেছে।তবে অফিস ছুটির সময়ে বৃষ্টিতে বিড়ম্বনায় পড়েছেন অফিস ফেরত যাত্রীরা। এছাড়া ঈদে ঘরমুখী মানুষকেও পোহাতে হয় ভোগান্তি।

পূর্বাভাসে বলা হয়েছে,টাঙ্গাইল,ফরিদপুর,রাজশাহী,পাবনা, যশোর,চুয়াডাঙ্গা এবং কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। বাতাসের আদ্রতা রয়েছে ৮৬ শতাংশ।এছাড়াও আজকের বাতাস দক্ষিণ বা দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।

এদিকে,ভারতের চেরাপুঞ্জিতে অস্বাভাবিক বৃষ্টিপাতের ফলে সুনামগঞ্জের নদ-নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। সেই সাথে জেলার বিভিন্ন সীমান্ত নদী ও খাল নিয়ে পাহাড়ি ঢলের পানি নেমে আসছে তীব্র গতিতে। ঢলের পানি তীব্র হওয়ায় বন্যার শঙ্কা দেখা দিয়েছে সুনামগঞ্জে।

তবে বৃহস্পতিবার বিকাল ৬টা পর্যন্ত সুরমা নদীর সুনামগঞ্জ পেয়েন্ট বিপৎসীমার ৪৭ সেমি নিচ দিয়ে প্রবাহিত হয়। বুধবার বেলা ১২ টা পর্যন্ত গত ২৪ ঘণ্টার ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৩৪৯ মিলিমিটার এবং সুনামগঞ্জে ৬৭ মিলিমিটার। গত ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়েছে ২৪ সেন্টিমিটার।

ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টি অস্বাভাবিক বৃষ্টিপাতের ফলে সুনামগঞ্জের তাহিরপুর, দোয়ারাবাজার উপজেলার সীমান্ত নদীগুলো দিয়ে ঢলের পানি আসছে এবং হাওরের নিন্মাঞ্চলের দিকে প্রবেশ করছে।

পানি বৃদ্ধি ও পাহাড়ি ঢলের বিষয়ে পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, ‘এখন যেভাবে ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত হচ্ছে, এই বৃষ্টিপাত যদি অব্যাহত থাকে তাহলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়ে তা অবনতির দিকে যেতে পারে। সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি নির্ভর করে ভারতের বৃষ্টির উপরে।’

আরও খবর

Sponsered content