জাতীয়

ব্যাংকের পরিচালক পদে টানা মেয়াদ ১২ বছর করে আইন পাস

  প্রতিনিধি ২১ জুন ২০২৩ , ৫:৩৩:৫২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ব্যাংকের পরিচালক পদে টানা ১২ বছর থাকার বিধান যুক্ত করে ব্যাংক কোম্পানি আইনের সংশোধনী বিল জাতীয় সংসদে পাস হয়েছে।

এই ব্যাংক পরিচালক পদের মেয়াদ ১২ বছর করার প্রতিবাদে বিল পাসের আগে সংসদ থেকে জাতীয় পার্টির সদস্যরা ওয়াক আউট করেন।

বুধবার (২১ জুন) সংসদের অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘ব্যাংক-কোম্পানি (সংশোধন) বিল, ২০২৩’ পাসের প্রস্তাব করার পর তা কণ্ঠভোটে পাস হয়।

সংসদে পাস হওয়া বিলে খেলাপি ঋণ গ্রহীতার ঋণ সুবিধার পাওয়ার বিষয়ে কিছুটা পরিবর্তন আনা হয়েছে।

যদিও এসব সংশোধনী সংসদে উপস্থাপিত বিলে বা সংসদীয় স্থায়ী কমিটির প্রতিবেদনে ছিল না।আবার পরিচালক পদের মেয়াদ বাড়ানোর সংশোধনী প্রস্তাব আনার প্রক্রিয়া নিয়ে প্রবল আপত্তি তোলেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা।

তীব্র সমালোচনা করেন এবং ব্যাংক লুটপাটের জন্য পরিচালকদের দায়ী করেন।পরিচালকদের সুবিধা দেওয়ার জন্য আইন সংশোধন করা হচ্ছে বলে অভিযোগ করে তারা পরিচালকদের মেয়াদ ‘আজীবন’ করে দেওয়ার প্রস্তাব করেন।

গত ৮ জুন ব্যাংক কোম্পানি (সংশোধন) বিল–২০২৩ জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছিলো।সংশোধনীর মূল প্রস্তাবে পরিচালক পদের মেয়াদ বাড়ানো-কমানোর বিষয়ে কোনো প্রস্তাব ছিল না।পরে সেটি পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হলে কমিটিও পরিচালক পদের মেয়াদ নিয়ে কোনো সংশোধনী দেয়নি। সংসদে এ বিলটি পাসের আগে সরকারকারি দল আওয়ামী লীগের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু পরিচালকদের মেয়াদ বাড়িয়ে ১২ বছর ও খেলাপি ঋণ গ্রহীতার ঋণ সুবিধা বিষয়ক সংশোধনী দুটি প্রস্তাব করেন।

বিল পাসের আলোচনায় অংশ নিয়ে বিরোধী দলের সদস্যরা প্রশ্ন তুলে স্পিকারের ব্যাখ্যা দাবি করেন। জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম বলেন,পরিচালক পদের মেয়াদ ১২ বছর করার জন্য সরকারি দলের একজন সদস্য সংশোধনী প্রস্তাব দিয়েছেন।এটা বিল উত্থাপনের সময় ছিল না। যেহেতু সরকারি দলের সংসদ সদস্য এই প্রস্তব দিয়েছেন তাই মনে হচ্ছে এটা গ্রহণ করা হবে।

এরপর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বক্তব্যে বলেন, আমি কিছু বিষয় তুলে ধরছি। খেলাপি ঋণ ১৪ বছরে ১৩ দশমিক ২ শতাংশ থেকে ৮ দশমিক ৬ শতাংশে নেমেছে। সরকারি ব্যাংকের শাখা দ্বিগুণ বেড়েছে।ব্যাংকের আমানত ৭ গুণ বেড়েছে। বছর ওয়ারি মুনাফা বেড়েছে ৮ গুণ। তিনি আশা করেন, তার এই বক্তব্যে ভুল বোঝাবুঝির কিছুটা অবসান হবে।

পাস হওয়া এ সংশোধিত বিলে বলা হয়েছে,কোনো ব্যাংকের পরিচালনা পর্ষদে একটি একক পরিবারের সদস্যের বাইরে তার স্বার্থ সংশ্লিষ্ট বা নিয়ন্ত্রণাধীন সর্বোচ্চ দু’টি প্রতিষ্ঠান বা কোম্পানির পক্ষে প্রতিনিধি পরিচালক থাকতে পারবে। তবে কোনো ব্যাংকের পর্ষদে কোনো প্রতিষ্ঠান বা কোম্পানির পক্ষে একজনের অধিক ব্যক্তি প্রতিনিধি পরিচালক নিযুক্ত হতে পারবে না।কোনো ব্যাংকের পর্ষদে প্রাকৃতিক ব্যক্তিস্বত্বা বিশিষ্ট ব্যক্তি শেয়ারহোল্ডারের পক্ষে অপর কোনো ব্যক্তি প্রতিনিধি পরিচালক হিসেবে নিযুক্ত হতে পারবে না।অর্থাৎ কোনো ব্যক্তি ব্যাংকের শেয়ারের মালিক হলে তার প্রতিনিধি হিসেবে অন্য কোনো ব্যক্তিকে পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া যাবে না।

বিদ্যমান আইনে কোনো ব্যাংক পরিচালক একই সময়ে অন্য কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক থাকতে পারবেন না।তবে এই আইন কার্যকর হওয়ার পর সর্বোচ্চ দুই মেয়াদে বীমা কোম্পানির পরিচালক হওয়ার সুযোগ রয়েছে। যদিও ২০১০ সালে প্রণীত বীমা আইন অনুযায়ী কোনো বীমা কোম্পানির পরিচালক ব্যাংক কোম্পানির পরিচালক হতে পারেন না।সংশোধনী খসড়ায় কোনো ব্যাংক পরিচালকের একইসঙ্গে বীমা কোম্পানির পরিচালক পদে থাকার সুযোগ বাতিল করা হয়েছে।কোনো পরিচালক ব্যাংকের সাবসিডিয়ারি কোম্পানির পরিচালক হতে পারবেন কি-না,সে বিষয়ে বিদ্যমান আইনে কিছু বলা নেই।কিন্তু একজন পরিচালক আরও কোন কোন কোম্পানিতে পরিচালক থাকতে পারবেন না বলে বিলে বলা হয়েছে।এতে বলা হয়েছে, কোনো ব্যক্তি ব্যাংকের পরিচালক হলে একই সময়ে তিনি অন্য কোনো ব্যাংক,আর্থিক প্রতিষ্ঠান,বীমা কোম্পানি বা এসব কোম্পানির কোনো সাবসিডিয়ারি কোম্পানির পরিচালক থাকতে পারবেন না। বাংলাদেশ ব্যাংকের বিবেচনায় এমন কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান যা ওই ব্যাংক,আর্থিক প্রতিষ্ঠান বা বীমা কোম্পানির ওপর নিয়ন্ত্রণ বা যৌথ নিয়ন্ত্রণ বা প্রভাব বিস্তার করে- এমন কোম্পানি বা প্রতিষ্ঠানের পরিচালক থাকবে না বলেও বিলে উল্লেখ করা হয়েছে।

বিদ্যমান আইনে বিকল্প পরিচালক নিয়োগের সুযোগ থাকলেও তার মেয়াদকাল এবং বিকল্প পরিচালকদের যোগ্যতা সম্পর্কে কিছু বলা নেই।নতুন আইনে এসব বিষয় সুনির্দিষ্ট করা হচ্ছে। খসড়া আইনে বলা হয়েছে,কোনো পরিচালক কমপক্ষে নিরবচ্ছিন্নভাবে তিন মাস বিদেশে অবস্থান করলে তার অনুপস্থিতির কারণে পর্ষদ চাইলে মূল পরিচালকের বিপরীতে বছরে সর্বোচ্চ একবার একজন বিকল্প পরিচালক নিযুক্ত করতে পারবে।

পরিচালক নিয়োগের যেসব শর্ত রয়েছে,সেগুলো বিকল্প পরিচালক নিয়োগের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।কোনো ব্যাংক-কোম্পানির সুষ্ঠু ব্যবস্থাপনা ও পরিচালনার স্বার্থে উহার পর্ষদ এবং পর্ষদ কমিটি সমূহের কর্মপরিধি বিষয়ে বাংলাদেশ ব্যাংক সময় সময় নির্দেশনা জারি করতে পারবে।

নতুন এ আইনে ব্যাংকের সাবসিডিয়ারি কোম্পানিগুলোর ওপর বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা পাবে।এতে নতুন ধারা যোগ করে বলা হয়েছে,যে উদ্দেশ্যেই ব্যাংক কোনো সাবসিডিয়ারি কোম্পানি গঠন করুক না কেন,বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত হার বা পরিমাণের বেশি সাবসিডিয়ারি কোম্পানির মূলধন হিসেবে বিনিয়োগ করতে পারবে না। এ আইনের আওতায় সাবসিডিয়ারি কোম্পানির পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার যোগ্যতা ও উপযুক্ততার বিষয়ে বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারি করবে।ইচ্ছাকৃত ঋণখেলাপিদের বিদেশ যাওয়া,বাড়ি-গাড়ি ও কোম্পানি নিবন্ধনে নিষেধাজ্ঞা আরোপসহ তাদের রাজনৈতিক দলের কমিটিতে না রাখার বিধান রেখে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ অধিকতর সংশোধন করতে এ বিলে সংশোধন আনা হয়েছে। এই বিলে এক পরিবার থেকে তিন জনের বেশি ব্যাংক পরিচালক হওয়া যাবে না এরকম বিধান রয়েছে।

পাস হওয়া এ বিলে আরও বলা হয়েছে,ইচ্ছাকৃত খেলাপি ঋণগ্রহীতা শনাক্ত করা ও চূড়ান্ত করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দু’টি পৃথক কমিটি গঠন করবে।ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সময়ে সময়ে ইচ্ছাকৃত ঋণ খেলাপির তালিকা বাংলাদেশ ব্যাংকে পাঠাবে।তালিকা চূড়ান্ত হওয়ার পর ইচ্ছাকৃত ঋণ খেলাপি ব্যক্তি বা প্রতিষ্ঠান চাইলে ৩০ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংকে আপিল করতে পারবে এবং এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।বিলে ইচ্ছাকৃত খেলাপিদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা,ট্রেড লাইসেন্স ইস্যুতে নিষেধাজ্ঞাসহ বেশ কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওযার সুযোগ রাখা হয়েছে।

আরও খবর

Sponsered content