জাতীয়

বিশ্বের ৬০টি দেশে আমাদের ৮৪টি কূটনৈতিক মিশন আছে-পররাষ্ট্রমন্ত্রী,ড. হাছান মাহমুদ

  প্রতিনিধি ১ জুলাই ২০২৪ , ৬:৪৭:৫৪ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বর্তমানে বিশ্বের ৬০টি দেশে আমাদের ৮৪টি কূটনৈতিক মিশন আছে।নতুন করে আরও নয়টি দেশে মিশন স্থাপনের কাজ চলছে।সোমবার জাতীয় সংসদে ফরিদা ইয়াসমিনের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন,বর্তমানে ৮০টি মিশনের কার্যক্রম চালু আছে।এর মধ্যে ৪৭টি দূতাবাস, ১৪টি হাইকমিশন,১২টি কনস্যুলেট,তিনটি স্থায়ী মিশন,চারটি উপ-হাইকমিশন এবং চারটি সহকারী হাইকমিশন। নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটন,আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন, আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্স,নরওয়ের রাজধানী অসলো ও কম্বোডিয়ার রাজধানী নমপেনে নতুন করে বাংলাদেশ মিশন স্থাপন করা হবে।

এছাড়া চীনের গুয়াংজো,ব্রাজিলের সাও পাওলো,জার্মানির ফ্রাঙ্কফুট ও মালয়েশিয়ার জোহর বাহরুতে সাব-মিশন স্থাপন করা হবে।

সৌদির কারাগারে আটক ৫ হাজার ৭০০ বাংলাদেশি : ফরিদা ইয়াসমিনের আরেক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশের কারাগারে ১১ হাজার ৪৫০ বাংলাদেশি আটক আছেন।এর মধ্যে সবচেয়ে বেশি সৌদির কারাগারে আটক আছেন।

তিনি জানান,বহির্বিশ্বের কারাগারে আটককৃতদের বিষয়ে মিশনগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী পর্তুগালে ২, মিসরে ৬, ইতালিতে ৮১, দক্ষিণ আফ্রিকায় ৩৮৫, কোরিয়ায় ৬, শ্রীলংকায় ৩, কাতারে ৪১৫, লিবিয়ায় ৯, স্পেনে ১৯, হংকংয়ে ১২২, সিঙ্গাপুরে ৬৬, ব্র“নাইয়ে ১৬, চীনে ১৯১, আরব আমিরাতে ৪০৪, ইন্দোনেশিয়ায় ৪৯, সৌদি আরবে ৫ হাজার ৭৪৬, মালয়েশিয়ায় ২১৯, আলজেরিয়ায় ৫, থাইল্যান্ডে ৪, লেবাননে ২৮, গ্রিসে ৪১৪, ইরাকে ২১৭, তুরস্কে ৫০৮, মিয়ানমারে ৩৫৮, জাপানে ২ এবং জর্ডানে ১০০ জন আটক রয়েছেন। এছাড়াও ভারতে ১ হাজার ৫৭৯, ওমানে ৪২০, মোজাম্বিকে ৪, বেলজিয়ামে ২ এবং মালদ্বীপে ৭০ জন আটক রয়েছেন।

মাদক আইনের শাস্তি ও জরিমানা নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী : মুহাম্মদ সাইফুল ইসলামের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন,মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন,২০১৮ (সংশোধিত ২০২০) অনুযায়ী মাদক অপরাধের শাস্তি হয় মাদকদ্রব্য সংক্রান্ত অপরাধের প্রকৃতি ও মাদকের পরিমাণের ওপর। মাদকের ধ্বংসাত্মক প্রবণতা বিবেচনায় এ আইনের তফসিলে ক, খ ও গ এই তিন শ্রেণির মাদকদ্রব্য রয়েছে।

আরও খবর

Sponsered content