ব্যবসা ও বাণিজ্য সংবাদ

বাজারে প্রতিকেজি পুরান আলু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়

  প্রতিনিধি ৮ ডিসেম্বর ২০২৩ , ৪:২০:২৯ প্রিন্ট সংস্করণ

আমদানির খবরে কিছুটা নিম্নমুখী হওয়া আলুর দাম আবারও বাড়তে শুরু করেছে।সপ্তাহ ব্যবধানে প্রতিকেজিতে দাম বেড়েছে ৫ থেকে ১০ টাকা। তবে শিগগিরই এ দাম কমে আসবে বলে জানান ব্যবসায়ীরা।

শুক্রবার (৮ ডিসেম্বর) কেরানীগঞ্জের কালীগঞ্জ, আগানগর, জিনজিরা এবং রাজধানীর হাতিরপুল ও কারওয়ানবাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

বিক্রেতাদের দাবি,হিমাগারগুলোতে আলু প্রায় শেষের দিকে। এতে বাজারে কিছুটা দাম বাড়ছে।তবে কয়েক দিনের মধ্যে নতুন আলু পুরোদমে বাজারে চলে এলে দাম কমবে।

বাজার ঘুরে দেখা যায়,বাজারে প্রতিকেজি পুরান আলু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়। গত সপ্তাহে যেটি বিক্রি হয়েছিল ৪৫ টাকায়। আর নতুন আলু কেজিপ্রতি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর কারওয়ান বাজারের বিসমিল্লাহ বাণিজ্যালয়ের মালিক নাসির হোসাইন বলেন,আড়ত পর্যায়েই আলু বিক্রি হচ্ছে ৪৩ থেকে ৪৪ টাকায়।তাই খুচরা পর্যায়েও দাম বেড়েছে।

কোল্ড স্টোরেজগুলোতে আলু নেই উল্লেখ করে তিনি আরও বলেন,কোল্ড স্টোরেজগুলোতে আলু শেষের দিকে।বাজারে নতুন আলু না উঠলে,পুরান আলুর কেজি ৭০ টাকায় গিয়ে ঠেকত।

আলুর এই ঊর্ধ্বমুখী দামে অসন্তোষ জানিয়েছেন ক্রেতারা। তাদের দাবি,আবারও আলুর বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছে একটি মহল।বাজার নিয়ন্ত্রণে সরকারকে অভিযান পরিচালনা অব্যাহত রাখতে হবে।

এদিকে বাজারে সরবরাহ বৃদ্ধি এবং বাজারদর স্থিতিশীল রাখতে চলতি বছরের ৩০ অক্টোবর আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার।

আরও খবর

Sponsered content