জাতীয়

বাংলাদেশে প্রভাব বিস্তারের জন্য যুক্তরাষ্ট্র সঙ্গে রাশিয়া প্রতিদ্বন্দ্বিতা করছে না-রুশ রাষ্ট্রদূত

  প্রতিনিধি ১৯ ডিসেম্বর ২০২৩ , ৪:১১:২৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার ম্যানতিতস্কি বলেছেন,বাংলাদেশে প্রভাব বিস্তারের জন্য যুক্তরাষ্ট্র বা পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়া প্রতিদ্বন্দ্বিতা করছে না।

আজ মঙ্গলবার সকালে রাশিয়ার দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত এসব কথা বলেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর চট্টগ্রাম সমুদ্রবন্দরে মাইন অপসারণে সহায়তা করেছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নৌবাহিনী।সে সময় মাইন অপসারণে সহায়তাকারী নৌবাহিনীর সাবেক দুই সদস্য বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশে এসেছেন।সংবাদ সম্মেলনে তাঁরা সেই সময়ের স্মৃতি তুলে ধরেন।

১৫ ডিসেম্বর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা অভিযোগ করে বলেন,আরব বসন্তের’ মতো বাংলাদেশকে অস্থিতিশীল করার চেষ্টা করতে পারে যুক্তরাষ্ট্র।

রুশ মুখপাত্র কেন এমন মন্তব্য করেন জানতে চাইলে রাষ্ট্রদূত আলেকজান্ডার ম্যানতিতস্কি বলেন,১৯৭২ থেকে ১৯৭৪ সালে তৎকালীন সোভিয়েত নৌবাহিনীর সদস্যরা চট্টগ্রাম সমুদ্রবন্দরে মাইন অপসারণে সহায়তা করেছিলেন,সেটা তুলে ধরতেই এখানে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

রাষ্ট্রদূত বলেন, ‘তবু বলতে চাই, এখানে প্রভাব বিস্তারের জন্য যুক্তরাষ্ট্র বা পশ্চিমা দেশগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছি না। আমরা শুধু বলছি… দেখুন, এখানে পশ্চিমা দেশগুলো কী করেছে, কী করা হয়েছে এবং কী করছে। এ বিষয়ে আমি আগেও কথা বলেছি।’

আলেকজান্ডার ম্যানতিতস্কি বলেন,রুশ মুখপাত্র তাঁর ডিসেম্বরের বিবৃতিতে ১০ বছর আগে ইউক্রেনে যা ঘটেছিল, তার সঙ্গে ঢাকায় এখন যা ঘটছে,তার তুলনা করেছেন। তারা (ইউক্রেনে) নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল।এতে যুক্তরাষ্ট্রের সহায়তা ছিল।পরে তারা স্বীকার করেছে যে অভ্যুত্থান পরিচালনায় পাঁচ শ কোটি ডলার ব্যয় করা হয়েছিল।

আরও খবর

Sponsered content