রাজনীতি

বরিশালে আ, লীগের দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরেই নগর জুড়ে আতঙ্ক

  প্রতিনিধি ১ মে ২০২৩ , ৩:১৭:৪৩ প্রিন্ট সংস্করণ

বরিশাল জেলা প্রতিনিধি।।বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে গত ১৫ এপ্রিল আওয়ামী লীগের নতুন মুখের প্রার্থী ঘোষণার পর থেকে এখানকার দৃশ্যপট বদলাতে শুরু করে।হঠাৎ করেই বরিশালে উত্থান ঘটে সাবেক প্রয়াত মেয়র শওকত হোসেন হিরনের সময়কার নেতা-কর্মীদের।

পাশাপাশি কোনঠাসা হয়ে থাকা বরিশাল সদর আসনের এমপি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীমের অনুসারী নেতা-কর্মীরাও রাজপথে শো-ডাউন দিচ্ছেন।সোমবার মে দিবসের কর্মসূচিকে কেন্দ্র করে নগর জুড়ে আতঙ্ক বিরাজ করছে।

রোববার (৩০ এপ্রিল) সকাল থেকেই জেলা ও মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে মঞ্চ নির্মাণের কাজ শুরু করেন মেয়র প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহর কর্মী-সমর্থকরা।তারা বেলা ১১টায় সেখানে শ্রমিক সমাবেশে প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত প্রধান অতিথি থাকবেন বলে সন্ধ্যায় নগর জুড়ে মাইকিং শুরু করেন।অপরদিকে বিকালে একই স্থানে শ্রমিক সমাবেশের জন্য প্রস্তুতি নিচ্ছেন সাদিক আবদুল্লাহর অনুসারী নেতা-কর্মীরা।

আওয়ামী লীগ প্রার্থী ১৫ এপ্রিল জেলা ও মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের সামনে নাগরিক সংবর্ধনার পর থেকেই তার চারপাশে ভিড়তে শুরু করেন প্রয়াত হিরনের অনুসারী নেতা-কর্মীরা।পাশাপাশি কর্নেল (অব) জাহিদ ফারুক শামীম নিজেই উপস্থিত থেকে নৌকা প্রতীকের প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাতের নির্বাচনী কার্যক্রমের অগ্রভাগে রয়েছেন। নৌকা প্রতীকের বিভিন্ন সভা-সমাবেশে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ও জাহিদ ফারুক শামীমের মধ্যে সু-সম্পর্কের নানান চিত্রও দেখা গেছে।পাশাপাশি মেয়র পদে নৌকা বিজয়ী হলে দু’জনেই বরিশালের উন্নয়নে মিলে-মিশে কাজ করবেন বলে বিভিন্ন বক্তব্যও দিয়েছেন।এরই মধ্যে জেলা ও মহানগর আওয়ামী লীগের শীর্ষনেতারা বার বার নৌকা প্রার্থীর পক্ষে কাজ করার ঘোষণা দিলেও পদ-পদবী প্রাপ্ত মাঠ পর্যায়ের কোনো নেতা-কর্মীকে পাওয়া যায়নি ১৫ দিনেও।

সর্বশেষ রোববার নৌকার প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত নির্বাচন পরিচালনার জন্য ১৬ সদস্যের কমিটি গঠন করেছেন।বিকালে মেয়র প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিবাত) স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।ঘোষিত কমিটির অধিকাংশই প্রয়াত সাবেক মেয়র শওকত হোসেন হিরনের নেতা-কর্মী। যারা অধিকাংশই সাবেক আওয়ামী লীগ,যুবলীগ ও ছাত্রলীগের নেতা এবং সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর সঙ্গে দীর্ঘদিন বিরোধ চলে আসছিল।এরই মধ্যে মহান মে দিবস উপলক্ষে বরিশালে পাল্টাপাল্টি কর্মসূচির আয়োজন করেছে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও আসন্ন নৌকার প্রার্থী খোকন সেরনিয়াবাত এর সমর্থকরা।একই স্থানে দুই মঞ্চ এনে এমন আয়োজনে উত্তেজান বিরাজ করছে নগরজুড়ে।

সরেজমিনে দেখা যায়,খোকন সেরনিয়াবাত সমর্থক জেলা শ্রমিক লীগের সভাপতি শাহজাহান হাওলাদার ও মহানগর শ্রমিক লীগের সাবেক সভাপতি আফতাব হোসেন,জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি সুলতান মাহামুদ, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জিয়াউর রহমান বিপ্লব,সাবেক ছাত্রলীগ নেতা ভিপি মঈন তুষার,মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি জসীম উদ্দিন সহ প্রায় শতাধিক নেতা-কর্মী নগরীর সোহেল চত্বরে আওয়ামী লীগ কার্যালয়ের সামনেই মঞ্চ তৈরির কাজ শুরু করেন। ষঅপরদিকে বিকালে মোটরসাইকেল মহড়া নিয়ে দলীয় কার্যালয়ের সামনে আসে মহানগর ছাত্রলীগের আহবায়ক রইজ আহমেদ মান্না।এরপর মেয়র সাদিক আবদুল্লাহর এপিএস মুস্তফা জামান মিলন ও ক্যামেরাম্যান রিজন সিটি করপোরেশনের গাড়িতে চরে আওয়ামী লীগের কার্যালয়ের সামনে আসে।পরে জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ১৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর রাজিব হোসেন খান,জেলা ছাত্রলীগের সহসভাপতি ও সিটি করপোরেশনের প্রধান রোড ইন্সপেক্টর সাজ্জাদ সেরনিয়াবাত,আতিক উল্লাহ মুনিম পৃথক পৃথক মোটরসাইকেল বহর নিয়ে দলীয় কার্যালয়ের সামনে আসে।এরপর মহানগর আওয়ামী লীগের সভাপতি একেএম জাহাঙ্গীর, শিল্প বাণিজ্যবিষয়ক সম্পাদক নিরব হোসেন টুটুল ও মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাসও আসেন।

এ বিষয়ে সাদিক অনুসারীরা জানিয়েছেন তারা বিকাল ৪টায় শ্রমিক সমাশে করবেন এবং মেয়র প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহর অনুসারী কর্মী-সমর্থকরা জানিয়েছেন তারা বেলা ১১টায় শ্রমিক সমাবেশ করবেন।

এ বিষয়ে মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার ফজলুল করিম জানিয়েছেন,মে দিবস উপলক্ষে আওয়ামী লীগ পাল্টাপাল্টি মঞ্চ করে থাকলে সেখানে অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে।

আরও খবর

Sponsered content