জাতীয়

প্রথমবারের জন্য পদ্মা সেতুর উপর ট্রেন ছুটল বৃহস্পতিবার

  প্রতিনিধি ৮ সেপ্টেম্বর ২০২৩ , ৫:০৪:১৯ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।অর্থনীতির চেহারা বেশ খানিকটা বদলে দিয়েছে পদ্মা সেতু।বর্তমানে পদ্মা সেতুকে নিয়ে বাংলাদেশীদের গর্বের শেষ নেই।সম্পূর্ণ দেশের টাকায় তৈরি পদ্মা সেতু বাংলাদেশে ইতিহাস সৃষ্টি করেছে।এই সেতুর উপর দিয়ে প্রথমবারের জন্য গাড়ি চলে ২০২২ সালের ২৫ জুন।

এই সেতু শুরু হওয়ার পর টোল ট্যাক্স থেকে বিপুল পরিমাণ রাজস্ব আসতে থাকে বাংলাদেশ সরকারের ভাঁড়ারে।গাড়ি তো চলল,কিন্তু পদ্মা সেতুর উপর দিয়ে কবে ছুটবে ট্রেন?এই নিয়ে কৌতূহল প্রথম থেকেই ছিল সবার মনে।পদ্মা সেতু এমন ভাবে নির্মাণ করা হয়েছে যার উপর দিয়ে ট্রেন ও যানবাহন দুটোই চলাচল করবে।

পদ্মা সেতু দিয়ে যাতে দ্রুত ট্রেন চালানো যায় তার কাজও চালানো হয়েছে জোর কদমে।কাজ সম্পন্ন হওয়ার পর প্রথমবারের জন্য পদ্মা সেতুর উপর ট্রেন ছুটল বৃহস্পতিবার। তবে এই পরিষেবা বাণিজ্যিকভাবে এখনো আরম্ভ করা হয়নি। বাংলাদেশ রেল সূত্রে খবর,পদ্মা সেতুর উপর দিয়ে বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হতে পারে আগামী মাসে।

বৃহস্পতিবার একটি ট্রেন পদ্মা সেতুর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে যায় মন্ত্রী,সাংসদ,বিশিষ্ট অতিথি এবং সাংবাদিকদের নিয়ে।পরীক্ষামূলক এই সফরে বৃহস্পতিবার সকালে ঢাকার কমলাপুর স্টেশন থেকে ফরিদপুরের ভাঙ্গা স্টেশন পর্যন্ত এই ট্রেন পদ্মা সেতুর উপর দিয়ে অগ্রসর হয়। এই ট্রেনটি মাত্র ৮ মিনিটে পদ্মা সেতুর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যায়।

গতকাল সকাল ১০:০৭ মিনিটে বিশিষ্ট অতিথিদের নিয়ে এই ট্রেনটি যাত্রা শুরু করে কমলাপুর স্টেশন থেকে।রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন,চিফ হুইপ লিটন চৌধুরী,প্রাক্তন মন্ত্রী শাহজাহান খান,পানি সম্মদ উপমন্ত্রী এনামুল হক শামিম সহ বিশিষ্ট ব্যক্তিরা ছিলেন এই ট্রেনে।৮২ কিলোমিটার দূরের ফরিদপুরের ভাঙ্গা স্টেশনে এই ট্রেনটি যাত্রা শেষ করে।

আরও খবর

Sponsered content