শিক্ষা

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ের শিক্ষক প্রশিক্ষণ স্থগিত

  প্রতিনিধি ৬ ডিসেম্বর ২০২৩ , ৩:৫৬:১৮ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ের শিক্ষক প্রশিক্ষণ স্থগিত করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা এ প্রশিক্ষণ স্থগিত করা হয়েছে।মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কয়েকজন কর্মকর্তা ও বেশ কয়েকজন উপজেলা শিক্ষা কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।আগামী শনিবার (৯ ডিসেম্বর) থেকে প্রথম পর্যায়ে এ প্রশিক্ষণ শুরু হওয়ার কথা ছিলো।

জানতে চাইলে একজন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বলেন,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে কোনো আদেশ জারি করা না হলেও টেলিফোনে যোগাযোগ করে জানানো হয়েছে প্রশিক্ষণ স্থগিত রাখার বিষয়ে।আমরাও প্রধান শিক্ষকদের বিষয়টি জানাচ্ছি।


অপর একজন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দৈনিক আমাদের বার্তাকে বলেন,বুধবার দুপুরে একটি সভা ছিলো। ওই সভায় বলা হয়েছে প্রশিক্ষণটি আপাতত স্থগিত রাখতে। পরে প্রশিক্ষণের নতুন সময় জানানো হয়েছে।

এদিকে মানিকগঞ্জের সাটুরিয়ার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফকির জাকির হোসেন প্রশিক্ষণ স্থগিত ঘোষণা করে আদেশ জারি করেছেন।এতে তিনি জানিয়েছেন,৯ ডিসেম্বরের প্রশিক্ষণ স্থগিত করা হয়েছে।পরে প্রশিক্ষণের তারিখ জানানো হবে।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন,আমাদের অ্যাডজাস্টমেন্টের কিছুটা সমস্যা ছিলো।সেগুলো সমাধানের চেষ্টা চলছে।

জানা গেছে,আগামী বছর অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে শ্রেণি শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম আগামী শনিবার (৯ ডিসেম্বর) থেকে শুরু হয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত চলার কথা ছিলো।প্রথম পর্যায়ে ইআইআইএন-ধারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়ে বলে জানা গিয়েছিলো।আর জানুয়ারি মাসে সুবিধাজনক সময়ে দ্বিতীয় পর্যায়ে ইআইআইএন-বিহীন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছিলো।

এর আগে ১ ডিসেম্বর থেকে উপজেলা পর্যায়ে শ্রেণি শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা পেছেনো হয়।

আরও খবর

Sponsered content