সারাদেশ

নকশা বহির্ভূত কয়েকটি ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান

  প্রতিনিধি ৩ অক্টোবর ২০২৩ , ৪:৫৭:৫২ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।রাজধানীর ডেমরা থানাধীন ইস্টার্ন হাউজিং এবং ধার্মিকপাড়া এলাকায় নকশা বহির্ভূত কয়েকটি ভবনে রাজউক উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।ইস্টার্ন হাউজিংয়ের অভিযানটি পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কামরুল ইসলাম।ধার্মিকপাড়া অভিযানটি পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: কামরুজ্জামান।

মঙ্গলবার (৩ অক্টোবর) সকাল সাড়ে ১০ টা থেকে উচ্ছেদ অভিযান শুরু হয়ে শেষ হয় বিকালে।ডেমরা ইস্টার্ন হাউজিং ও ধার্মিকপাড়া এলাকায় নকশা বহির্ভূত কয়েকটি ভবনের সম্মুখে সেটব্যাক আংশিক এবং ওয়াল ভেঙে অপসারণ করা হয় এছাড়াও কয়েকটি ভবনের বর্ধিত ক্যান্টিলিভার ভেঙে অপসারণ করা হয়।

ডেমরা ধার্মিকপাড়া এলাকায় অভিযান সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: কামরুজ্জামান বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক জোন-৪/৩) এর মোবাইল কোর্ট পরিচালনা সময় ডেমরা ধার্মিকপাড়া এলাকায় অবৈধ স্থাপনা কয়েকটি ভবনের অংশ ভেঙে ফেলা হয়।কয়েকটি ভবনের মালিকদের সতর্ক করে দেয়া হয় যাতে তারা পরবর্তীতে রাজউকের নকশা নিয়ে ভবন নির্মাণ না করে।একই সাথে তারা যেন পরবর্তীতে রাজউকের অনুমোদন ব্যতিত ইমারত নির্মাণ না করে সে বিষয়ে মুচলেকা গ্রহণ করা হয়।যারা ভবন নির্মাণের পরিকল্পনা করবেন,তারা যেনো রাজউক থেকে অনুমোদন নিয়ে নকশা অনুযায়ী ভবন নির্মাণ করে এই বিষয়ে সচেতন করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কামরুল ইসলাম বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ জোন ৬/৩ এর আওতাধীন ডেমরা ইস্টার্ন হাউজিং এলাকায় নকশা বহির্ভূত কয়েকটি ভবনের বিরুদ্ধে উচ্ছেদ অভিযানসহ দুইটি ভবনে চার লাখ টাকা জরিমানা করা হয়।একইসঙ্গে অন্যরা যেন পরবর্তীতে অনুমোদন করা নকশা ছাড়া ভবন নির্মাণ না করে সেই বিষয়ে সতর্ক করা হয়।

ডেমরা ধার্মিকপাড়া এলাকায় মোবাইল কোর্টের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন অথরাইজড অফিসার নগর পরিকল্পনাবিদ জান্নাতুল মাওয়া,সহকারী অথরাইজড অফিসার শাহানাজ খানম, প্রধান ইমারত পরিদর্শক বাসুদেব ভট্টাচার্য,ইমারত পরিদর্শক নাজিম উদদীন,মারুফ হোসেন,ফিরোজ আলমসহ রাজউকের কর্মকর্তারা।

ডেমরা ইস্টার্ন হাউজিং এলাকায় মোবাইল কোর্টের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন (রাজউক জোন ৬/৩ ) অথরাইজড অফিসার প্রকৌশলী মোঃ রাজিবুল ইসলাম,সহকারী অথরাইজড অফিসার সুরোত আলী রাসেল,ইমারত পরিদর্শক মোঃ মাসুদ রানা,মো: হাবিবুর রহমান,আবু বকর সিদ্দিক রাজউকের কর্মকর্তারা।

আরও খবর

Sponsered content