জাতীয়

জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে অটোমেশন কার্যক্রমকে অগ্রাধিকার দিয়ে বাস্তবায়ন করতে হবে-নসরুল হামিদ

  প্রতিনিধি ২৭ জুন ২০২৪ , ৫:০৮:৪৫ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।বিদ্যুৎ,জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন,জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে অটোমেশন কার্যক্রমকে অগ্রাধিকার দিয়ে বাস্তবায়ন করতে হবে।

তিনি আরোও বলেন,দেশীয় জ্বালানির উৎপাদন ও অনুসন্ধান বাড়াতে কর্মকর্তাদের আরও আন্তরিকভাবে কাজ করার ওপর গুরুত্ব দিতে হবে।তেল পরিবহনের জন্য পাইপলাইন হচ্ছে, আরও হবে।এগুলোর পরিচালন ও রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া প্রয়োজন।’

বৃহস্পতিবার (২৭ জুন) প্রতিমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হয়ে ২০২৩-২৪ অর্থবছরে আরএডিপিতে অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর মে ২০২৪ পর্যন্ত বাস্তবায়ন ও অগ্রগতির পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান মো. আমিন উল আহসান, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার,জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং বিভিন্ন দফতরের সংস্থা ও কোম্পানির প্রধানরা।

প্রতিমন্ত্রী বলেন,সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা আমাদের সবার দায়িত্ব।দেশে বিদ্যমান প্রায় ২২০০ পেট্রোল পাম্প নিয়মিত পরিদর্শন করা হয় না,ফলে কাঙ্ক্ষিত সেবা থেকে গ্রাহকরা বঞ্চিত হচ্ছেন। তেলের অপচয় বন্ধ ও নিরাপদ পরিবহন নিশ্চিত করতে তেল পরিবহনের যানবাহনগুলোকে নিয়মিত অডিট করা উচিত।তেল ও গ্যাস অনুসন্ধান কাঙ্ক্ষিত পর্যায়ে থাকলেও আরও দ্রুততার সঙ্গে বেশি অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করা উচিত।প্রয়োজনে আরও রিগ কেনা বা ভাড়া নেওয়ার উদ্যোগ নেওয়া যেতে পারে।’

উল্লেখ্য, চলতি বছরের মে পর্যন্ত জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের এডিপি বাস্তবায়নের হার ছিল ৯২.৪৫ শতাংশ।আর জাতীয় অগ্রগতি ৫৭.৫৪ শতাংশ।জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম সভায় জানান,বিগত দুই বছরের মতো এ বছরও জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ শতভাগের বেশি এডিপি বাস্তবায়ন করবে।

সভায় প্রতিমন্ত্রী নসরুল হামিদ জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের লক্ষ্যমাত্রা অর্জন করায় এ বিভাগের কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়ে বলেন,প্রতিটি কাজেরই সিদ্ধান্ত দ্রুত নিতে হবে। প্রয়োজনে ওভার ল্যাপিং করে কাজ করলে দ্রুত সাফল্য পাওয়া যাবে।

আরও খবর

Sponsered content