আন্তর্জাতিক

চীন,ভারত থেকে মিয়ানমারের বিভিন্ন অংশকে অস্ত্র দিয়ে সহায়তা করা হচ্ছে- আলেকজান্ডার মান্টিটস্কি

  প্রতিনিধি ১৫ ফেব্রুয়ারি ২০২৪ , ৫:১০:৪০ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।চীন,ভারত থেকে মিয়ানমারের বিভিন্ন অংশকে অস্ত্র দিয়ে সহায়তা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি। এজন্য বাংলাদেশের সাংবাদিকদের খোঁজ নিতে বললেন তিনি।

বাংলাদেশের কূটনৈতিক রিপোর্টারদের উদ্যোগ ডিক্যাব টক-এ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) অংশ নিয়ে এ অভিযোগ করেন তিনি।

মস্কো রোহিঙ্গা প্রত্যাবাসন চায় জানিয়ে রুশ রাষ্ট্রদূত বলেন, এজন্য মিয়ানমারের সাথে আলোচনা চালিয়ে যেতে হবে বাংলাদেশকে।এ সময় রুশ-বাংলাদেশ সম্পর্কের গতি-প্রকৃতি নিয়ে কথা বলেন আলেকজান্ডার মান্টিটস্কি।

জানান,এই সম্পর্ক কেবল কূটনৈতিক নয়,রাজনৈতিক ও অর্থনৈতিকও বটে। বাংলাদেশকে ভারতের চোখে দেখে না রাশিয়া।ঢাকা নিয়ে তাদের নিজস্ব নীতিমালা আছে।

জার্মানিতে ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন বৈঠক নিয়ে রাশিয়া চিন্তিত নয় জানিয়ে তিনি বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকের উদ্যোগ জেলেনস্কির ভন্ডামি,নিজের এজেন্ডা বাস্তবায়নেই এটা করছেন তিনি।এর ফলে বাংলাদেশ-রাশিয়া দ্বিপাক্ষিক সম্পর্কে প্রভাব পড়বে না।

সমঝোতা সফল হলে ভারতের মতো বাংলাদেশও রাশিয়া থেকে কম দামে জ্বালানি আমদানি করতে পারবে জানিয়ে ঢাকাকে উদ্যোগ নেয়ার তাগিদ দেন আলেকজান্ডার মান্টিটস্কি।

আরও খবর

Sponsered content