আন্তর্জাতিক

চার ইসরায়েলি জিম্মিকে জীবিত অবস্থায় উদ্ধার

  প্রতিনিধি ৮ জুন ২০২৪ , ৫:৫৪:২৫ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।মধ্য গাজায় অভিযান চালিয়ে চার ইসরায়েলি জিম্মিকে জীবিত অবস্থায় উদ্ধার করার দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

শনিবার (৮ জুন) এক বিবৃতিতে আইডিএফ জানিয়েছে, ইসরায়েলি পুলিশ ও নিরাপত্তা কর্তৃপক্ষের যৌথ দিবাগত অভিযানে নুসাইরাতের দুটি আলাদা স্থান থেকে তাদের উদ্ধার করা হয়।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

আইডিএফ জানিয়েছে,গত ৭ অক্টোবর ইসরায়েলের নোভা মিউজিক ফেস্টিভ্যালে হামলা চালিয়ে ওই চারজনকে অপহরণ করে নিয়ে যায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। ষমুক্ত এই চার জিম্মির একজন হলেন ২৫ বছর বয়সী নোয়া আরগামানি।উদ্ধারের পর চীনা বংশোদ্ভূত ইসরায়েলি নাগরিক আরগামনির বাবার সাথে পুনর্মিলনের ভিডিও প্রকাশ করেছে ইসরায়েলের চ্যানেল-১২। অপর জিম্মিরা হলেন- ২১ বছর বয়সী আলমোগ মেইর জান,২৭ বছর বয়সী আন্দ্রেই কোজলভ এবং ৪০ বছর বয়সী শ্লোমি জিভ।এদের মধ্যে রাশিয়ান কোজলভ ২০২২ সালে ইসরায়েলে চলে এসেছিলেন। তিনি ওই ফেস্টিভ্যালের নিরাপত্তা প্রহরী হিসেবে কাজ করছিলেন।জান পালানোর চেষ্টা করে ধরা পড়েন।আর জিভও ফেস্টিভ্যারের নিরাপত্তার সঙ্গে যুক্ত ছিলেন বলে টাইমস অব ইসরায়েলকে জানিয়েছেন।

তাদের শারীরিক অবস্থা বেশ ভালো বলে জানিয়েছে আইডিএফ।আরও ভালো চিকিৎসার জন্য তাদেরকে তেল-হাশোমার মেডিকেল সেন্টারের ‘সেবা’ কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে।

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি ওই অভিযানে শিশুসহ কয়েক ডজন মানুষ নিহত ও আহত হয়েছে।আল-আকসা হাসপাতালের কর্মীরা আহতদের চিকিৎসার ব্যবস্থা করতে হিমশিম খাচ্ছেন।হতাহত শিশুদের ছবি প্রকাশ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

আইডিএফের দাবি,৭ অক্টোবর হামলা চালিয়ে এক হাজার ১৩৯ ইসরায়েলিকে হত্যা করেছে হামাস।জিম্মি হিসেবে নিয়ে গেছে অন্তত ২৪০ জনকে।সেদিন থেকেই গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।এতে এখন পর্যন্ত ৩৬ হাজার ৮০১ ফিলিস্তিনি নিহত হয়েছে।আহত কমপক্ষে ৮৩ হাজার ৬৮০ জন।

আরও খবর

Sponsered content