আন্তর্জাতিক

কানাডা সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয়স্থল-ভারত

  প্রতিনিধি ২৩ সেপ্টেম্বর ২০২৩ , ৩:০৪:২৯ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।ভারত-কানাডা উত্তেজনা কোনোভাবেই থামছে না।দেশ দুইটি ইতিমধ্যে একে অপরের শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করেছে।ভারত এক ধাপ এগিয়ে কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে। এবার কানাডার বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছে ভারত। দেশটি অভিযোগ করেছে,কানাডা সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয়স্থল।খবর সিএনএনের।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি গত বৃহস্পতিবার বলেন,কানাডাকে তার বিস্ফোরক অভিযোগের পরিপ্রেক্ষিতে তার আন্তর্জাতিক খ্যাতি নিয়ে উদ্বিগ্ন হওয়া দরকার।

সাংবাদিকদের অরিন্দম বাগচি আরও বলেন,আপনি সুনাম সংক্রান্ত এবং সুনামের ক্ষতির বিষয়ে যদি কথা বলেন তাহলে কানাডার কথা বলতে হয়।দেশটি সন্ত্রাসী চরমপন্থী এবং সংগঠিত অপরাধের জন্য একটি নিরাপদ আশ্রয়স্থল হিসেবে খ্যাতি বাড়ছে।

জি-২০ সম্মেলনেই আঁচ পাওয়া যাচ্ছিল কানাডার সঙ্গে ভারতের সম্পর্কে সরাসরি কিছু একটা হতে যাচ্ছে।সেইসময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে তিরস্কার করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।কানাডায় ভারতীয় দূতাবাসের ওপর খালিস্তানপন্থী সমর্থকদের হামলা ও দেশটিতে ভারতবিরোধী কর্মকাণ্ড নিয়ে ট্রুডোকে সরাসরি তার অসুন্তষ্টি কথা জানান মোদি।এরপর ভারত থেকে জাস্টিন ট্রুডো যখন দেশে ফিরলেন সেইসময়ে নির্দিষ্ট কোনো কারণ উল্লেখ না করে কানাডার পক্ষ থেকে জানানো হয়,তারা ভারতের সঙ্গে বাণিজ্যচুক্তি স্থগিত করেছে।ভারতের পক্ষ থেকে তখন জানানো হয়,রাজনৈতিক ইস্যুতে কানাডা এ সিদ্ধান্ত নিয়েছে।

এরপর গত সোমবার (১৮ সেপ্টেম্বর) ভারতের বিরুদ্ধে সরাসরি প্রথম বিস্ফোরক দাবি করেন ট্রুডো।পার্লামেন্টে সেইদিন তিনি বলেন,কানাডার শিখ নেতা হারদিপ সিং নিজ্জার হত্যার পেছনে ভারত সরকারের হাত থাকতে পারে।

কানাডার হাউজ অব কমন্সের সভায় ট্রুডো বলেন,কানাডার গোয়েন্দা সংস্থা হারদিপ হত্যার সঙ্গে ভারত সরকারের সংশ্লিষ্টতার ‘বিশ্বাসযোগ্য’ প্রমাণ খুঁজে পেয়েছে।এরপরেই দেশ দুইটির মধ্যে সম্পর্ক এখন তলানিতে।

আরও খবর

Sponsered content