আন্তর্জাতিক

একই ক্লাসে ২৩ জোড়া যমজ শিক্ষার্থী!

  প্রতিনিধি ১৬ জুন ২০২৪ , ৭:০৮:১০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।শিক্ষাজীবনে আমরা অনেকেই ক্লাসমেট হিসেবে যমজ ভাই-বোনের দেখা পাই।তবে, সচারচর একটি শিক্ষাপ্রতিষ্ঠানের এক ক্লাসে কতজন যমজ ভাই-বোন থাকতে পারে?এক-দুই অথবা তিন?তবে চোখ কপালে তুলে দেয়ার মতো এক ঘটনায় আলোড়ন সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের একটি শিক্ষাপ্রতিষ্ঠান।স্কুলটির অষ্টম শ্রেণির গ্রেড স্নাতক ফলাফলধারীদের মধ্যে রয়েছেন ২৩ জোড়া যমজ শিক্ষার্থী।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এপি’র বরাতে জানা গেছে, যুক্তরাষ্ট্রের ওই শিক্ষাপ্রতিষ্ঠানের অষ্টম শ্রেণিতে একত্রে পড়াশোনা সম্পন্ন করেছেন ২৩ জোড়া যমজ, অর্থাৎ ৪৬ জন।এছাড়াও,আরও একজন রয়েছেন,যাদের দুই ভাই-বোনের মধ্যে একজন অন্য একটি স্কুলে পড়েন।তা না হলে এ সংখ্যা দাঁড়াতো ২৪!

ঘটনাটি কর্তৃপক্ষের নজরে আসলে ‘মুভিং আপ’ নামের এক স্নাতক সমাপনী অনুষ্ঠান পর্বে ওই ২৩ জোড়া যমজ শিক্ষার্থীকে বিশেষভাবে সম্মানিত করা হয়।পরিসংখ্যানে দেখা গেছে,স্কুলটি থেকে অষ্টম শ্রেণির স্নাতক সম্পন্ন করা ২৩ জোড়া যমজ,মোট স্নাতকদের প্রায় ১০ শতাংশ।

বিষয়টি আসলেই অস্বাভাবিক জানিয়ে প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক তামাথা বিবো বলেন,অন্য যেকোনো বিদ্যালয় বা আমাদের এখানে একত্রে সর্বোচ্চ ৫ থেকে ১০ জোড়া যমজ শিক্ষার্থী পেয়েছি।তবে এবারের বিষয়টি আসলেই অদ্ভুত।

এ সময় তিনি আরও বলেন,তার প্রতিষ্ঠানের যেকোনো শ্রেণিতে ৪৫০ থেকে ৫০০ শিক্ষার্থী পড়াশোনা করেন।তারই ধারাবাহিকতায় এবার অষ্টম শ্রেণি থেকে গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে অংশ নেন ৪৫০ জন শিক্ষার্থী।তাদের মধ্যে ৪৬ জনই যমজ ভাই-বোন।

উল্লেখ্য,যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য পরিসংখ্যান কেন্দ্রের তথ্যানুসারে,দেশটিতে জন্মগ্রহণকারী শিশুদের মধ্যে প্রায় ৩ শতাংশ যমজ হয়ে থাকে।

আরও খবর

Sponsered content