আন্তর্জাতিক

আমেরিকা ও ব্রিটেনের কাছ থেকে পাঁচটি পরমাণু শক্তিচালিত সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া

  প্রতিনিধি ১৪ মার্চ ২০২৩ , ৫:২৮:৫৫ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।আমেরিকা,ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার নেতারা পরবর্তী প্রজন্মের পরমাণু শক্তিচালিত সাবমেরিন বিষয়ক পরিকল্পনার বিস্তারিত প্রকাশ করেছেন।

এ বিষয়ে তিন দেশের মধ্যকার চুক্তিকে আকাশ চুক্তি বলা হচ্ছে এবং এর অধীনে আমেরিকা ও ব্রিটেনের কাছ থেকে পাঁচটি পরমাণু শক্তিচালিত সাবমেরিন কিনবে অস্ট্রেলিয়া।

তবে আমেরিকার কাছে থেকে প্রথমে অস্ট্রেলিয়া তিনটি সাবমেরিন কিনবে।ব্রিটেনের রোলস-রয়সের উদ্ভাবিত পারমাণবিক চুল্লিসহ সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে নতুন এসব সাবমেরিন তৈরির জন্য একসঙ্গে কাজ করছে মিত্ররা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে,ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের প্রভাব মোকাবেলার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়েগোতে সোমবার ব্রিটিশ ও অস্ট্রেলিয়ার নেতাদের সঙ্গে এ নিয়ে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।এ সময় তার সঙ্গে ছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

অকাস চুক্তির অধীনে এসব সাবমেরিন কীভাবে দক্ষতার সঙ্গে পরিচালনা করতে হয় সেই প্রয়োজনীয় জ্ঞান অর্জনের জন্য আমেরিকা এবং ব্রিটেনের সাবমেরিন ঘাঁটিগুলোতে প্রশিক্ষণ নেবে অস্ট্রেলিয়ার রাজকীয় নৌবাহিনী।

অস্ট্রেলিয়া ২০৩০ এর প্রথম দিকে আমেরিকান ভার্জিনিয়া-ক্লাসের তিনটি সাবমেরিন পাবে।তার আগে ২০২৭ সাল থেকে অস্ট্রেলিয়ার পার্থে আরএএন ঘাঁটিতে ছোট একটি পারমাণবিক সাবমেরিন ঘাঁটি স্থাপন করবে আমেরিকা ও ব্রিটেন।

অস্ট্রেলিয়া প্রথমে ফ্রান্সের কাছ থেকে ছয় হাজার ৬০০ কোটি ডলার ব্যয়ে আটটি সাবমেরিন কিনতে চেয়েছিল।এ নিয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি হয়।

কিন্তু আমেরিকার ও ব্রিটেন ২০২১ সালে অনেকটা জোর করে সে চুক্তি বাতিল করে নিজেরা অস্ট্রেলিয়ার সঙ্গে পরমাণু সাবমেরিন সরবরাহের চুক্তি করে।

আরও খবর

Sponsered content