সারাদেশ

বরিশালে পালিত হচ্ছে বাঙালীর উৎসব পহেলা বৈশাখ

  প্রতিনিধি ১৪ এপ্রিল ২০২৩ , ১:৫০:৫৩ প্রিন্ট সংস্করণ

বরিশাল জেলা প্রতিনিধি।।বরিশালে পালিত হচ্ছে বাঙালীর উৎসব পহেলা বৈশাখ।লোকজ সংস্কৃতি প্রদর্শনী,তিনদিন ব্যাপী মেলাসহ নানান আয়োজনে বর্ষসেরা এই উৎসব মুখর পরিবেশে পালিত হবে।

শুক্রবার সকাল সাড়ে ৬টায় ব্রজমোহন (বিএম) স্কুলে উদীচী শিল্পীগোষ্ঠী বরিশালের উদ্যোগে প্রভাতী অনুষ্ঠানের মধ্য দিয়ে উৎসব শুরু হয়।

এ সময় অনলাইনে যুক্ত হয়ে বৈশাখের কর্মসূচি উদ্বোধন করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।ঢাক উৎসব ও রাখি বন্ধনের উদ্বোধন করেন জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন।জেলা পরিষদ চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর হোসাইন, বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস,বরিশাল শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর আব্বাস উদ্দিনসহ সংস্কৃতিজনরা এ সময় উপস্থিত ছিলেন।

সকাল ৮টায় নগরীর ব্রজমোহন (বিএম) স্কুল থেকে মঙ্গল শোভাযাত্রা বের করে চারুকলা বরিশাল।ঢাক উৎসব শেষে অতিথিরা শোভাযাত্রায় অংশ নেন।শোভাযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে অশ্বিনী কুমার হলের সামনে শেষ হয়।

এছাড়া সকাল ৭টায় অশ্বিনী কুমার হল চত্বরে বর্ষবরণ অনুষ্ঠান করে খেলাঘর বরিশাল।মঙ্গল শোভাযাত্রা শেষে সকাল ৯টায় অশ্বিনী কুমার হল চত্বরে শোভাযাত্রার সমাপনী ও জাতীয় পতাকা হস্তান্তর অনুষ্ঠান করেছে চারুকলা বরিশাল। এছাড়াও সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে অশ্বিনী কুমার হলে চিত্রকর্ম প্রদর্শনী ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ তিনদিন ব্যাপী দিনভর প্রদর্শনী করবে সংগঠনটি।উদীচী শিল্পীগোষ্ঠী বরিশালের উদ্যোগে সকাল ১০টায় ব্রজমোহন স্কুলে চিত্রাঙ্কন প্রতিযোগিতা হয়েছে।এছাড়া ব্রজমোহন স্কুলের মাঠে তিনদিন ব্যাপী দিনভর অনুষ্ঠিত হচ্ছে উদীচী বৈশাখী মেলা।

এছাড়া বরিশাল জেলা প্রশাসনের উদ্যোগে সার্কিট হাউজ থেকে সকাল ৯টায় মঙ্গল শোভাযাত্রা,সকাল ১০টায় শিশু একাডেমিতে লোক সংগীত ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা হয়েছে। সকাল সাড়ে ৯টায় শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ হয়।

এই উৎসব স্থানগুলোতে নিরাপত্তা নিশ্চিতে পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content