স্বাস্হ্য ও জীবন পরিচর্যা

হার্ট অ্যাটাকের ৮টি লক্ষণ:-

  প্রতিনিধি ১১ ফেব্রুয়ারি ২০২৩ , ৩:৩৯:০৬ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।যে কেউ যে কোনও সময়ে হার্ট অ্যাটাকের শিকার হতে পারেন।শরীরচর্চা না করা,অস্বাস্থ্যকর খাবার খাওয়া ও অনিয়ন্ত্রিত জীবনযাপন হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়।ভুলেও অবহেলা করবেন না এই বিষয়গুলো।জেনে নিন হার্ট অ্যাটাকের ৮টি লক্ষণ।

১.বুকে ব্যথা:-সাধারণত বুকের মাঝখানে প্রচণ্ড ব্যথা অনুভূত হয়।আস্তে আস্তে সেই ব্যথা চোয়ালে অথবা বাম কাঁধ ও হাতে ছড়িয়ে পড়ে থাকে।এই রকম ব্যথা দেখা দিলে অব্যশই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

২.শ্বাসকষ্ট ও দম ফুরিয়ে যাওয়া: যদি আপনার শ্বাসকষ্ট বা অন্য কোনও সমস্যা না থাকে এবং হঠাৎ করে শ্বাস নেয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দেয়,তবে সেটা খারাপ লক্ষণ।মূলত হৃদরোগ থেকে ফুসফুসে পানি জমা-সহ বিভিন্ন জটিলতার কারণে ঠান্ডা ছাড়াও শ্বাসকষ্ট এর সমস্যা দেখা দিতে পারে। অল্পতেই দম ফুরিয়ে যাওয়া,মুখ দিয়ে নিঃশ্বাস নেয়াও হার্ট অ্যাটাকের লক্ষণ।

৩.অতিরিক্ত ঘাম হওয়া:-অতিরিক্ত ঘাম হওয়া হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ।বিশেষ করে ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে বুকে ব্যথা হওয়া ছাড়াও অতিরিক্ত ঘাম,বুক ধড়ফড়,হঠাৎ শরীর খারাপ লাগতে শুরু করলে অব্যশই চিকিৎসকের কাছে যেতে হবে।

৪.কাশি:-যদি দীর্ঘ দিন কাশির সমস্যা থাকে এবং তার সঙ্গে সাদা বা কিছুটা ঘোলাটে কফ বের হয়।তবে বুঝতে হবে,হার্ট ঠিক মতো কাজ করছে না।ভবিষ্যতে হার্ট অ্যাটাক হতে পারে। তবে হ্যাঁ,কাশি সব সময় হার্ট অ্যাটাকের লক্ষণ নাও হতে পারে।কফের সঙ্গে নিয়মিত রক্ত বের হলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা থেকেই যায়।তাই শুরু থেকেই সতর্ক হতে হবে।

৫.অজ্ঞান হয়ে যাওয়া:-যদি কাজ করার মধ্যেই আপনি প্রায়ই হঠাৎ করে অজ্ঞান হয়ে যান,তা হলে বুঝবেন হার্টের সমস্যা রয়েছে।

৬.তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়া:-অল্পতেই কি আপনি ক্লান্ত হয়ে পড়েন?কিছুক্ষণ কাজ করলে বুক ধড়ফড় করে?তবে এখনই কোনও চিকিৎসকের পরামর্শ নিন।বিশেষ করে নারীদের হার্টের সমস্যার প্রধান লক্ষণ এটি।

৭.মাথা ব্যথা:-যখনই প্রচণ্ড মাথা ব্যথা হয়,আমরা ওষুধ খেয়ে থাকি।কিন্তু জানেন,হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ হল প্রতিদিনের প্রচণ্ড মাথা ব্যথা?

৮.অনিয়মিত পালস রেট:-আপনি যদি অনেক বেশি নার্ভাস থাকেন বা কোথাও থেকে দৌঁড়ে আসেন আপনার পালস রেট ওঠা-নামা করতে পারে।তবে এটি যখন কোনও কারণ ছাড়াই হয়,তবে তা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।হার্ট অ্যাটাকের আগে এমনটা হয়ে থাকে।

আরও খবর

Sponsered content