জাতীয়

সৌদি আরব যেতে ইচ্ছুক বাংলাদেশীদের প্রতারণা থেকে রক্ষায় টাস্কফোর্স কাজ করবে-পররাষ্ট্রমন্ত্রী,ড. হাছান মাহমুদ

  প্রতিনিধি ২ জুলাই ২০২৪ , ৪:৪৮:৩৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন,
চাকরি সূত্রে সৌদি আরব যেতে ইচ্ছুক বাংলাদেশীদের প্রতারণা থেকে রক্ষায় বাংলাদেশ-সৌদি আরবের যৌথ টাস্কফোর্স কাজ করবে।

সৌদি আরবের স্থানীয় সময় সোমবার (১ জুলাই) সন্ধ্যায় রিয়াদে বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের সাথে মতবিনিময় সভায় এ কথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন,সৌদি আরবে বাংলাদেশী জনশক্তি রফতানিতে আরো স্বচ্ছতা আনা এবং স্বার্থান্বেষী মহলের শ্রমিক হয়রানি বন্ধে একটি যৌথ টাস্কফোর্স গঠনের বিষয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সাথে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

জাতীয় অর্থনীতিতে প্রবাসীদের ব্যাপক অবদানের কথা উল্লেখ করে তাদের জন্য রেমিট্যান্স পাঠানোর ওপর প্রণোদনা, অনলাইন অফশোর ব্যাংকিং ব্যবস্থাপনার মাধ্যমে বৈদেশিক মুদ্রায় হিসাব রক্ষণাবেক্ষণ,সর্বজনীন পেনশন সুবিধা ও প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ঋণ বিতরণসহ সরকারের নানা পদক্ষেপ তুলে ধরেন হাছান মাহমুদ।

পাশাপাশি প্রবাসীদের স্থানীয় আইন-কানুন মেনে চলা এবং দেশবিরোধী প্রচারণার বিরুদ্ধে সতর্ক ও তৎপর থাকা এবং দূতাবাসের কনস্যুলার সেবার মান উন্নয়ন বিষয়ে দিকনির্দেশনা দেন পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় সৌদি আরবে আরো দক্ষ বাংলাদেশী পেশাজীবী নিয়োগ,আকামা নবায়ন সহজীকরণ,সাংস্কৃতিক বিনিময়, চট্টগ্রাম থেকে রিয়াদ সরাসরি বিমান ফ্লাইট চালু,ওয়েজ আর্নারস বন্ড,প্রবাসীদের স্বাস্থ্যবীমা,মৃত প্রবাসীদের লাশ ফেরত আনার সুব্যবস্থা,আইনি সহায়তা,দূতাবাসের মাধ্যমে পাসপোর্ট নবায়ন,এনআইডি কার্ডের তথ্য সংশোধন, পরিবারের ভিসা নবায়নের বিষয়ে প্রবাসীদের দাবি-দাওয়া সমাধানের আশ্বাস দেন পররাষ্ট্রমন্ত্রী।

আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে দেশের উন্নয়ন কর্মকাণ্ডের সামগ্রিক চিত্র তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী হাছান তার বক্তৃতায় বলেন,‘স্বাধীন বাংলাদেশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে অভাবনীয় উন্নয়ন-অগ্রগতির পথে এগিয়ে নিয়ে চলেছেন, সমগ্র বিশ্ব তার প্রশংসা করছে,সৌদি সরকারও ভূয়সী প্রশংসা করেছে।’

সভায় প্রবাসী বাংলাদেশীদের অফশোর ব্যাংকিংসহ বিনিয়োগের বিভিন্ন সম্ভাবনা তুলে ধরেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।সৌদি আরব গমনেচ্ছু বাংলাদেশীরা যাতে প্রতারণার শিকার না হন,সেজন্য দেশটিতে বসবাসরত প্রবাসীদের মধ্যে জনসচেতনতা সৃষ্টির আহ্বান জানিয়ে তিনি বলেন,সৌদি আরব গমনের পূর্বে আগ্রহী বাংলাদেশীদের নিয়োগকারীর যথার্থতা যাচাই করা প্রয়োজন।

সৌদিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো: জাবেদ পাটোয়ারীর সভাপতিত্বে সভায় আরো ছিলেন- অতিরিক্ত পররাষ্ট্র সচিব ড. মু. নজরুল ইসলাম,মন্ত্রীর সফরসঙ্গী পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা,দূতাবাসের প্রতিনিধি,প্রবাসী শিক্ষাবিদ,চিকিৎসক, ব্যবসায়ী প্রতিনিধিসহ বিভিন্ন পেশাজীবীরা।

আরও খবর

Sponsered content