আন্তর্জাতিক

সিত্তের আশপাশে ১৫ গ্রাম খালি করার নির্দেশ দিয়েছে-জান্তা সরকার

  প্রতিনিধি ১৫ জুন ২০২৪ , ৬:১৩:২৯ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক রিপোর্ট।।রাখাইনের রাজধানী সিত্তের আশপাশে ১৫ গ্রাম খালি করার নির্দেশ দিয়েছে ক্ষমতাসীন জান্তা সরকার।জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী আরাকান আর্মির (এএ) সিত্তে দখলের হুমকির পর এ নির্দেশনা জারি করা হয়।

দি হিন্দুর প্রতিবেদনে বলা হয়,রাজধানী সিত্ত-সংলগ্ন ১৫টি গ্রামের বাসিন্দাদের রাজধানীতে প্রবেশ করতে বা অন্যত্র সরে যাওয়ার জন্য নির্দেশ দিয়েছে জান্তা প্রশাসন।এলাকা ত্যাগের জন্য তাদের ৫ দিন সময় দেয়া হয়েছে।প্রশাসন থেকে বলা হয়েছে,৫ দিন পরেও যদি গ্রামগুলোতে লোকজন দেখা যায়, তাহলে সরাসরি গুলি করা হবে।

সূত্রটি আরো জানিয়েছে,গত নভেম্বর থেকে রাখাইনের বিভিন্ন এলাকায় জান্তা বাহিনীর সাথে যুদ্ধ করছে জান্তাবিরোধী সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী আরাকান আর্মির (এএ)। অধিকাংশ সঙ্ঘাতে জয়ী হওয়া আরাকান আর্মি গত কয়েক দশক ধরে রাখাইনের স্বায়ত্বশাসনের দাবিতে লড়াই করছে।সম্প্রতি রাজধানী সিত্তে দখলেরও ঘোষণা দিয়েছে তারা।

এ ব্যাপারে জান্তার এক মুখপাত্র জানান,জনগণের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এই ঘোষণা দিয়েছে সরকার।’

উল্লেখ্য,২০২১ সালের ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচির নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে জাতীয় ক্ষমতা দখল করে সেনা বাহিনী। সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং এই অভ্যুত্থানে নেতৃত্ব দেন। মিয়ানমারের বর্তমান সামরিক সরকারের প্রধানও তিনি।

জান্তা ক্ষমতা দখলের পরপরই বিক্ষোভ শুরু হয় মিয়ানমারে। ২০২২ সালের মাঝামাঝি থেকে সেই বিক্ষোভের নেতৃত্বে আসে জান্তাবিরোধী বিভিন্ন সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী।২০২৩ সালে নভেম্বর থেকে দেশের বিভিন্ন এলাকায় জান্তার বিরুদ্ধে জোটবদ্ধভাবে যুদ্ধে নামে গোষ্ঠীগুলো।সেই যুদ্ধ এখনও চলছে এবং ইতোমধ্যে দেশের এক পঞ্চমাংশ এলাকার নিয়ন্ত্রণ হারিয়েছে জান্তা।

আরও খবর

Sponsered content