শিক্ষা

সন্দ্বীপে চার কলেজের শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া প্রবেশপত্র ফি ফেরত দেয়ার নির্দেশ

  প্রতিনিধি ২৮ জুন ২০২৪ , ৫:২৯:৫১ প্রিন্ট সংস্করণ

সন্দ্বীপ(চট্টগ্রাম)প্রতিনিধি।।চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার চারটি কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে প্রবেশপত্র বাবদ অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে।শিক্ষা বোর্ডের নির্দেশনা উপেক্ষা করে কলেজ অধ্যক্ষরা পরীক্ষার্থীদের কাছ থেকে ৪০০ থেকে ১০০০ টাকা করে আদায় করছেন বলে অভিযোগ পরীক্ষার্থী ও অভিভাবকদের।

চারটি কলেজের একাধিক শিক্ষার্থী ও শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে,মুস্তাফিজুর রহমান ডিগ্রি কলেজে ৯৫০ টাকা,সাউথ সন্দ্বীপ কলেজে ব্যবসায় ও মানবিক বিভাগে ৮০০ টাকা এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া হচ্ছে ৯০০ টাকা,মগধরা স্কুল অ্যান্ড কলেজে ৪৫০ টাকা ও উত্তর সন্দ্বীপ কলেজে ৪৫০ টাকা করে আদায় করা হচ্ছে পরীক্ষার্থীদের কাছ থেকে।

কলেজ সূত্রে জানা গেছে,এই আদায়কৃত অর্থ নেওয়া হচ্ছে কেন্দ্র ফি বাবদ।অন্যদিকে শিক্ষা বোর্ড জানিয়েছে,প্রত্যেক পরীক্ষার্থীর ফরম পূরণের সময় ওই টাকা পরিশোধ করার নিয়ম।

মুস্তাফিজুর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ জামিল ফরহাদ অভিযোগের সত্যতা স্বীকার করে জানান,প্রবেশপত্র ফি নাই, এসব কে বলে আপনাকে?আমরা ৯৫০ টাকা নিচ্ছি এবং বিদায় অনুষ্ঠান বাবদ আরও ১০০ টাকা নিচ্ছি।

মগধরা স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. দিদার হোসেনও প্রবেশপত্র বাবদ অর্থ আদায়ের বিষয়ে স্বীকার করে জানান,সন্দ্বীপ থেকে চট্টগ্রামে পরীক্ষার খাতা পাঠানোর খরচ বেশি হওয়ায় বাধ্য হয়ে এ টাকা নিচ্ছি।

সাউথ সন্দ্বীপ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফিরোজ খানকে একাধিকবার কল করেও পাওয়া যায়নি।

উত্তর সন্দ্বীপ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোশারেফ হোসেনের কাছে অভিযোগের সত্যতা জানতে চাইলে তিনি বলেন, আপনি এসব কী বলেন! কেন্দ্র ফি দিতে হবে না!

সাউথ সন্দ্বীপ কলেজের পরীক্ষার্থী সাবিনা আক্তার (ছদ্মনাম) বলেন,ফরম পূরণের সময় কোচিংয়ের নামে অতিরিক্ত টাকা নিয়েছে।এখন আবার প্রবেশপত্রের জন্য অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে।

মুস্তাফিজুর রহমান ডিগ্রি কলেজের পরীক্ষার্থী শাকিল (ছদ্মনাম) বলেন,টাকা না দিলে প্রবেশপত্র দিচ্ছে না, বিদায় অনুষ্ঠানের জন্যও বাধ্য হয়ে ১০০ টাকা দিতে হচ্ছে।

শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত এইচএসসি-২৪ ফরম পূরণ বিজ্ঞপ্তির ১৭ ও ১৮নং ধারায় দেখা যায়,সেখানে বোর্ড ফি সম্পর্কে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া আছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ আছে- এইচএসসি পরীক্ষার কেন্দ্র ফি (যাদের ব্যবহারিক বিষয় নেই) জনপ্রতি ৪৫০ টাকা ও ব্যবহারিক বিষয় থাকলে ৪৫০ টাকার সঙ্গে প্রতি পত্রের জন্য ২৫ টাকা করে যুক্ত করতে হবে।এই কেন্দ্র ফি থেকেই ট্যাগ অফিসারের সম্মানী ও অন্যান্য ব্যয় নির্বাহের জন্য বিজ্ঞপ্তিটিতে বলা হয়েছে।

ফরম পূরণের পর প্রবেশপত্র বাবদ অর্থ আদায়ের কোনো দাপ্তরিক নির্দেশনা আছে কিনা?

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর রেজাউল করিম এ প্রশ্নের জবাবে বলেন,কেন্দ্র ফি ফরম পূরণের সময় নেওয়া হয়।প্রবেশপত্র দেওয়ার সময় কলেজ কর্তৃপক্ষ কোনো টাকা নিতে পারবে না।

তিনি বলেন,অভিযুক্ত চার কলেজের বিরুদ্ধে শিগগিরই কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে,পরীক্ষার্থীদের কাছ থেকে আদায়কৃত অতিরিক্ত অর্থ ফেরত দেওয়ার ব্যবস্থা করতে তিনি সন্দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গেও কথা বলেছেন।

সন্দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তা রিগ্যান চাকমা জানান,জরুরি তলব করে শিক্ষা বোর্ডের নির্দেশনা মেনে চলার জন্য অভিযুক্ত চারটি কলেজের অধ্যক্ষের সঙ্গে কথা বলেছি।

আরও খবর

Sponsered content