অপরাধ-আইন-আদালত

মামলার বিভিন্ন নথিপত্রের সার্টিফাইড কপি ব্যতিত ফটোকপি সরবরাহ না করতে নির্দেশনা দিয়েছে-সুপ্রিম কোর্ট প্রশাসন

  প্রতিনিধি ২ মার্চ ২০২৩ , ৫:২০:১৬ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।দেশের অধস্তন আদালত বা ট্রাইব্যুনাল থেকে মামলার বিভিন্ন নথিপত্রের সার্টিফাইড কপি (জাবেদা নকল) ছাড়া কোনো ধরনের ফটোকপি সরবরাহ না করতে নির্দেশনা দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদেশে বুধবার (১ মার্চ) সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল মো. গোলাম রব্বানী সই করা এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়,মামলার বিভিন্ন নথির জাবেদা নকল (ডকুমেন্টের সার্টিফাইড কপি) ছাড়া আইনজীবীরা আদালত, ট্রাইব্যুনাল থেকে সংগ্রহ করে তা হাইকোর্ট বেঞ্চে শুনানির সময় উপস্থাপন করছেন।যা সুপ্রিম কোর্টের গোচরীভূত হয়েছে। অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের কর্মচারীরা মামলার বিভিন্ন ডকুমেন্টের ফটোকপি বিধিবহির্ভূতভাবে সরবরাহ করছেন।এই বেআইনি কার্যক্রমের ফলে সৃষ্টি হচ্ছে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়,এ অবস্থায় অধস্তন আদালত বা ট্রাইব্যুনাল হতে মামলার বিভিন্ন ডকুমেন্টের সার্টিফাইড কপি (জাবেদা নকল) ছাড়া বিধিবহির্ভূতভাবে কোনো ধরনের ফটোকপি সরবরাহ না করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

একই সঙ্গে যাতে করে বিধিবহির্ভূতভাবে মামলার ডকুমেন্টের ফটোকপি সরবরাহ ও সংগ্রহ না হয় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়।

আরও খবর

Sponsered content