সারাদেশ

বাজারের যেকোনো সিন্ডিকেট (চক্র) ভেঙে দেওয়ার সক্ষমতা ডিএমপির রয়েছে-হাবীবুর রহমান

  প্রতিনিধি ১২ অক্টোবর ২০২৩ , ৩:০৯:০৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেন,বাজার তদারকিতে এখন থেকে পুলিশও থাকবে।বাজারের যেকোনো সিন্ডিকেট (চক্র) ভেঙে দেওয়ার সক্ষমতা ডিএমপির রয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে ডিএমপির সদর দপ্তরের সম্মেলনকক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য পরিস্থিতি ও আইনশৃঙ্খলাসংক্রান্ত বিশেষ সভায় ডিএমপি কমিশনার এসব কথা বলেন।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়,ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রতিনিধি, ডিএমপির থানাগুলোর ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) থেকে তদূর্ধ্ব কর্মকর্তা ও রাজধানীর বিভিন্ন কাঁচাবাজারের ব্যবসায়ী নেতা উপস্থিত ছিলেন।

হাবিবুর রহমান বলেন,বাণিজ্য মন্ত্রণালয় ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যে মনিটরিং কমিটি রয়েছে,তাদের সঙ্গে পুলিশও থাকবে।প্রয়োজনে বড় বড় বাজারে সিটি করপোরেশনের সঙ্গে পুলিশও অংশগ্রহণ করবে।

ডিএমপি কমিশনার বলেন,বাজারে কোনো জিনিসের স্বল্পতা নেই।কিন্তু কিছু কিছু বিষয়ে স্বার্থান্বেষী মহলের কারণে সংকট তৈরি হয়।আগে দৌলতদিয়া ঘাটে অনেক কাঁচামাল আটকে থেকে পচে যেত।পদ্মা সেতু হওয়ার পর সেখানে এখন আর কোনো মালামাল আটকে থাকছে না।

নির্বাচন সামনে রেখে বাজারে অস্থিতিশীলতার শঙ্কা রয়েছে কি না,সাংবাদিকের এমন এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন,সুনির্দিষ্ট কোনো শঙ্কা নেই।সমন্বয়ের কিছুটা অভাব রয়েছে।আমাদের যে মনিটরিং ব্যবস্থা রয়েছে, এটা ভোক্তা অধিকার বা পুলিশের পক্ষে একা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।বাজারে দ্রব্যমূল্য নির্ধারিত হয় চাহিদা ও জোগানের ভিত্তিতে।সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশ তাল মিলিয়ে চলছে। আমরা দেখতে পেয়েছি সব জিনিসের পর্যাপ্ত সরবরাহ আছে। কোনো ব্যবসায়ী বলেনি,কোনো পণ্য পাওয়া যাচ্ছে না।সব পাওয়া যাচ্ছে এবং যে দাম, তা আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখা হচ্ছে।’

ডিএমপি কমিশনার বলেন,সবজি উৎপাদনে সারা বিশ্বে বাংলাদেশ তৃতীয়।আমাদের এমন থাকার কথা নয়।যে বিষয়টি,তা হলো সমন্বয়ের অভাব।সবাই একসঙ্গে কাজ করলে,সবাই সহযোগিতা করলে তখন অবশ্যই বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব।’

সিন্ডিকেটের পেছনে যে রাজনৈতিক যোগসূত্রতা রয়েছে,তা ভাঙা সম্ভব কি না—এমন এক প্রশ্নের জবাবে হাবিবুর রহমান বলেন,সিন্ডিকেটের বিষয়ে কোনো রাজনৈতিক অপতৎপরতা আছে—এটি আমাদের কাছে পরিষ্কার নয়।আমাদের গোয়েন্দা সংস্থা আছে,তারা কাজ করছে।যদি এ ধরনের কোনো কিছু আমাদের কাছে আসে,আমি পরিষ্কার ভাষায় বলে দিতে চাই, যেকোনো সিন্ডিকেটের বিরুদ্ধে ডিএমপি যেকোনো অবস্থায় তৎপর এবং যেকোনো সিন্ডিকেট ভেঙে দেওয়ার মতো সক্ষমতা ডিএমপির রয়েছে।’

আরও খবর

Sponsered content