ব্যবসা ও বাণিজ্য সংবাদ

ফের আবারো বেড়েছে পেঁয়াজের ঝাঁজ, দেশি ১২০ টাকা!

  প্রতিনিধি ২১ ডিসেম্বর ২০২৩ , ৩:১১:১৭ প্রিন্ট সংস্করণ

নিজস্ব প্রতিবেদক।।রাজধানীর বাজারে ফের বেড়েছে পেঁয়াজের দাম।এক সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম বেড়ে কেজিপ্রতি ১২০ টাকায় পৌঁছেছে।

আর আমদানি করা ভারতীয় পেঁয়াজ খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ১৩০ থেকে সর্বোচ্চ ১৫০ টাকা করে।
যদিও বিক্রেতারা বলছেন,দেশি পেঁয়াজ বাজারে পর্যাপ্ত থাকলেও ভারতীয় পেঁয়াজ যথেষ্ট পরিমাণে নেই।

যে কারণে ভারতীয় পেঁয়াজ ও দেশি পুরাতন পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাজধানীর খিলগাঁও রেলগেট, দক্ষিণ বনশ্রী,গোড়ান বাজার,মালিবাগ বাজারসহ আশপাশের বেশকিছু স্থানীয় খুচরা বাজার ঘুরে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে ১২০ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজের এ দামের বিষয়ে জানা যায়।

বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, সরবরাহ কম থাকায় ভারতীয় এবং পুরোনো দেশি পেঁয়াজের দাম বেড়েছে।পাবনা,ফরিদপুর ও মাদারীপুরের নতুন পেঁয়াজ এখনও ক্ষেতে আছে।

তীব্র শীতের কারণে কৃষক ক্ষেত থেকে পেঁয়াজ ওঠাতে পারেননি।এ কারণে বাজারে পেঁয়াজ কম এসেছে।ফলে দাম বেড়েছে।এছাড়া আমদানি করা পেঁয়াজের পরিমাণও কম।
দক্ষিণ বনশ্রী মুদি ব্যবসায়ী মেহেদি হাসান সৌরভ বাংলা নিউজকে বলেন,বাজারে ইন্ডিয়ান পেঁয়াজ খুব একটা পাওয়া যাচ্ছে না।আর যেগুলো আছে তাও ভালো মানের না।আর দেশি নিতুন পেঁয়াজ পাইকারি বাজার থেকে প্রতিকেজি ৯৫ থেকে ৯৮ টাকা করে কিনতে হচ্ছে।আর এ পেঁয়াজ আমরা বিক্রি করছি ১১০-১২০ টাকায়।এ দামে বিক্রি না করলে খরচ দিয়ে পোষায় না।আর পুরোনো দেশি পেঁয়াজের দাম অনেক বেশি তাই সেটা আনা হয়নি।

এদিকে পেঁয়াজের ঊর্ধ্বমুখী দামে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা।তারা বলেছেন,নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম নিয়ন্ত্রণে সরকারের কার্যকর পদক্ষেপ নেওয়া উচিত।

আরও খবর

Sponsered content